Ultimate magazine theme for WordPress.

শ্রীলঙ্কায় মন্ত্রী-এমপিসহ ২২ জনকে গ্রেফতারের নির্দেশ

0
শান্তিপূর্ণ বিক্ষোভে বিক্ষোভে কারীদের ওপর হামলার ঘটনায় জড়িত অভিযোগে শ্রীলঙ্কার সাবেক মন্ত্রী ও বর্তমান সংসদ সদস্যসহ ২২ জনকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন দেশটির পুলিশ মহাপরিদর্শক। মঙ্গলবার (১৭ মে) অ্যাটর্নি জেনারেলের নির্দেশনা মোতাবেক এসব অভিযুক্তকে গ্রেফতার করতে সিআইডি’কে নির্দেশ দিয়েছেন তিনি।

ওই ঘটনায় পুলিশ ও অ্যাটর্নির অফিস থেকে আলাদা তদন্তের পর এ নির্দেশনা দেয়া হয়। তারই ধারাবাহিকতায় সিআইডিকে আরও তদন্ত করে অ্যাটর্নি জেনারেলের কাছে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশনা দেন আইজিপি। অভিযুক্তদের গ্রেফতারের পর আদালতে হাজির করার নির্দেশ দেন তিনি। এরই মধ্যে দুই অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে।

শ্রীলঙ্কায় গত সপ্তাহে ভয়াবহ সংঘর্ষের ঘটনায় সন্দেহভাজন হিসেবে অন্তত ৪০০ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে রোববারই (১৫ মে) আটক করা হয় ১৫৯ জনকে। অন্যদিকে বুদ্ধপূর্ণিমা উপলক্ষ্যে কারফিউ তুলে নেয়া হলেও শ্রীলঙ্কাজুড়ে আবার জারি করা হয়েছে কারফিউ।

এদিকে সংকটাপন্ন শ্রীলঙ্কায় ফুরিয়ে গেছে পেট্রল, জরুরি আমদানিতে অর্থায়নের জন্য নেই ডলারও। সোমবার (১৬ মে) জাতির উদ্দেশে দেয়া ভাষণে এ কথা জানান দেশটির নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

রেকর্ড মুদ্রাস্ফীতিতে সর্বকালের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে পড়ে খাদ্য, জ্বালানি এবং ওষুধের অভাবে ভুগছে শ্রীলঙ্কার ২কোটি ২০ লাখের বেশি মানুষ।

বিক্রমাসিংহে বলেন, আগামী কয়েক মাস আমাদের জীবনের সবচেয়ে কঠিন সময় হবে। সত্য আড়াল করা এবং জনগণের কাছে মিথ্যা বলার কোনো ইচ্ছা আমার নেই। তবে জনগণকে আগামী কয়েক মাস ‘ধৈর্য’ ধরার আহ্বান জানিয়ে, এ সংকট কাটিয়ে ওঠার প্রতিশ্রুতি দিয়েছেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী।

এরআগে অর্থনৈতিক সংকট ও গণবিক্ষোভের মুখে সোমবার ( ৯ মে) বিকালে আনুষ্ঠানিক এক বিবৃতির মাধ্যমে পদত্যাগ করেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

Leave A Reply

Your email address will not be published.

Translate »