Ultimate magazine theme for WordPress.

বিশ্ব নেতাদের গোপন সম্পদ ও লেনদেনের তথ্য ফাঁস!

0

আর্থিক নথির সবচেয়ে বড় ফাঁসের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩৫ জন বর্তমান ও সাবেক নেতার গোপন সম্পদ এবং লেনদেনের তথ্য পাওয়া গেছে। প্যানডোরা পেপারস নামে এই ফাঁসের তথ্যটি প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। প্রতিবেদনে বলা হয়, ৩৫ জন বর্তমান ও সাবেক নেতার পাশপাশি বিশ্বজুড়ে অন্তত ৩০০ জন সরকারি কর্মকর্তার গোপন সম্পদ এবং লেনদেনের তথ্য প্রকাশ করেছে প্যানডোরা পেপারস এই ফাঁস।

তালিকার অন্যতম জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ। তিনি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে প্রায় ৭ কোটি পাউন্ড পরিমাণের সম্পদ কিনেছেন গোপনে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৮১২ কোটি টাকার বেশি। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের দুর্নীতির বিষয়টিও তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, লন্ডনে অফিস কেনার সময় ৩ লাখ ১২ হাজার পাউন্ডের কর ফাঁকি দিয়েছেন তিনি। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের একান্ত কাছের মানুষ, তার মন্ত্রী ও তাদের পরিবারের সদস্যরা গোপনে কোটি কোটি ডলার আয় করছে বলে জানানো হয়েছে ফাঁস হওয়া তথ্যে। এ বিষয়ে পরবর্তিতে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হবে।

বিবিসি জানায়, ইতিহাসের অন্যতম বড় একটি তথ্য ফাঁসের ঘটনা এই প্যানডোরা পেপারস। এতে প্রায় ১ কোটি ২০ লক্ষ ফাইলের তথ্য ফাঁস করা হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের প্রায় ১৪টি আর্থিক প্রতিষ্ঠান থেকে এসব তথ্য এসেছে। গণমাধ্যমের ইতিহাসে এর থেকে বড় ফাঁসের ঘটনা আর ঘটেনি। বিশ্বব্যাপী প্রায় ৬৫০ এর বেশি গণমাধ্যমকর্মী এই কার্যক্রমে অংশ নিয়েছেন। প্যানডোরা পেপারস নামে এই ফাঁসের পেছনে কাজ করেছে আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিকদের কনসোর্টিয়াম। এর আগে ২০২০ সালে ফিনকেন ফাইল, ২০১৭ সালে প্যারাডাইস পেপারস ও ২০১৬ সালে পানামা পেপারস প্রকাশ করে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করে তারা।বিবিসি বলছে, ফাঁস হওয়া প্যানডোরা পেপারস থেকে আগামী কয়েকদিকে অনেক কিছু জানবে বিশ্ববাসী।

Leave A Reply

Your email address will not be published.

Translate »