Ultimate magazine theme for WordPress.

এবার আসছে ফাইজারের ফ্লু ভ্যাকসিন

0

মার্কিন ফার্মাসিটিক্যাল কোম্পানী ফাইজার এবার ইনফ্লুয়েঞ্জা (ফ্লু) ভ্যাকসিনের ট্রায়াল শুরু করেছে। স্থানীয় সময় সোমবার থেকে এ ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়। সব কিছু ঠিকঠাক মতো হলে অচিরেই আসবে ফাইজারের ফ্লু ভ্যাকসিন। খবর এনডিটিভির।

কোভিড-১৯ ভ্যাকসিনের সাফল্য এ ভ্যাকসিন তৈরিতে অনুপ্রেরণা যুগিয়েছে বলে জানিয়েছে মার্কিন কোম্পানীটি। কারণ, ইনফ্লুয়েঞ্জার ভ্যাকসিন তৈরিতে কোভিড-১৯ ভ্যাকসিনের এমআরএনএ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

যুক্তরাষ্ট্র-ইউরোপসহ বিশ্বের বিভিন্ন অংশে প্রতি বছর গড়ে সাড়ে ছয় লাখ মানুষের প্রাণ কেড়ে নেয় ইনফ্লুয়েঞ্জা। যদি ভ্যাকসিন প্রয়োগ করা হয়, তাহলে অনেক মৃত্যু ঠেকানো সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

করোনার ভ্যাকসিন যেভাবে শতভাগ সুরক্ষা দেয় না, ফ্লু ভ্যাকসিনের ক্ষেত্রেও এমনটা হবে বলে মনে করা হচ্ছে। কারণ, এ ভ্যাকসিনটিও একই প্রযুক্তিতে তৈরি হচ্ছে।

এ বিবৃতিতে ফাইজারের গবেষক দলের প্রধান ক্যাথরিন জনসেন বলেন, ‘কোভিড-১৯ ভ্যাকসিন আমাদেরকে এমআরএনএ সম্পর্কে ব্যাপক বিজ্ঞানভিত্তিক ধারণা দিয়েছে।’ তিনি বলেন, ‘ইনফ্লুয়েঞ্জা একটি এলাকায় ছড়িয়ে পড়তে থাকে, যেখানে ভ্যাকসিন দেয়ার প্রয়োজন পড়বে।’

সূত্র: বাংলাদেশ জার্নাল

Leave A Reply

Your email address will not be published.

Translate »