Ultimate magazine theme for WordPress.

করোনার পঞ্চম ঢেউ, টোকিওতে বাড়ছে জরুরি অবস্থার মেয়াদ

0

করোনাভাইরাস মহামারির পঞ্চম ঢেউ মোকাবিলায় হিমশিম খাওয়া জাপানের সরকার দেশটির রাজধানী টোকিও এবং তার আশপাশের এলাকায় জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর পরিকল্পনা করছে। চলতি মাসের শেষ সপ্তাহ পর্যন্ত এই জরুরি অবস্থা জারি থাকতে পারে বলে শনিবার জাপানি দৈনিক মাইনিচির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

মাইনিচি বলেছে, দেশের সরকার প্রাথমিকভাবে টোকিও এবং তার পার্শ্ববর্তী কানাগাওয়া, সাইতামা ও চিবা প্রদেশে করোনা জরুরি অবস্থার মেয়াদ আরও প্রায় দুই সপ্তাহের জন্য বৃদ্ধির পরিকল্পনা করেছে।

জরুরি অবস্থার আওতায় দেশটির সরকার রেস্তোরাঁ খোলা রাখার সময় হ্রাস এবং রেস্টুরেন্টে মদ্যপানীয় পরিবেশন বন্ধ রাখার চেষ্টা করছে। পাশাপাশি কর্মীদের বাড়িতে থেকে কাজের সুযোগ দিতে কোম্পানিগুলোকে ব্যবস্থা নিতে বলেছে। করোনা মহামারি মোকাবিলায় জরুরি অবস্থার এই মেয়াদ সেপ্টেম্বরের চতুর্থ সপ্তাহ পর্যন্ত বাড়তে পারে।

এই সময়ের মধ্যে দেশটিতে অন্তত দু’টি সরকারি ছুটির দিন রয়েছে। ছুটির সময়ে দেশটির অনেক মানুষ ভ্রমণের পরিকল্পনা করে থাকেন।

জাপানি ওই দৈনিক বলেছে, সরকার আইসি এবং ওসাকা প্রদেশসহ করোনায় জাপানের সবচেয়ে ক্ষতিগ্রস্ত মধ্য এবং পশ্চিমাঞ্চলেও জরুরি অবস্থার সময়সীমা বৃদ্ধির বিষয়টি বিবেচনা করছে। এই দুই এলাকায় জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধির বিষয়ে আগামী সপ্তাহের মাঝের দিকে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

মহামারি শুরু হওয়ার পর সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণের পঞ্চম এবং সবচেয়ে বড় ঢেউয়ের মুখোমুখি হয়েছে জাপান। সংক্রমণের উল্লম্ফনের পেছনে করোনার অতি-সংক্রামক ধরন ডেল্টা ভূমিকা রাখছে বলে ধারণা করা হচ্ছে। শুক্রবারও দেশটিতে নতুন করে ১৬ হাজার ৭২৯ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ৬৩ জন।

সূত্র: রয়টার্স।

Leave A Reply

Your email address will not be published.

Translate »