Ultimate magazine theme for WordPress.

আইএস-কে দমনে যুক্তরাষ্ট্রের সঙ্গে কী হাত মেলাবে তালেবান?

0

আফগানিস্তানে ইসলামিক স্টেট খোরাসানসহ(আইএস-কে)  বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান চালানোর জন্য যুক্তরাষ্ট্র  তালেবানের সঙ্গে কাজ করতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন মার্কিন যৌথ বাহিনীর প্রধান মার্ক মিলি।বৃহস্পতিবার একটি মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনে এ খবর জানা গেছে।

বলা হয় যুক্তরাষ্ট্র ‍ও তালেবান দুপক্ষেরই শত্রু  আইএস-কে। তালেবান আর আইএস-কে- দুই সংগঠনই কট্টর সুন্নি ইসলামপন্থী হলেও তাদের মধ্যে বিশেষ বনিবনা নেই। বরং আইএস-কে নিজেদের ‘আপসহীন’ শত্রু মনে করে তালেবান।  মূলত মতাদর্শগত কারণেই তাদের এই শত্রুতার শুরু। দুই সংগঠনই নিজেদের প্রকৃত জিহাদি মনে করে। একটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলে মোটেও খুশি হয়নি আইএস-কে।

অন্যদিকে, আইএস-কে সংগঠনকে আবার যুক্তরাষ্ট্রও নিজেদের শত্রু হিসেবে বিবেচনা করে। কয়েকদিন আগে কাবুল বিমানবন্দরে হামলা সেই শত্রুতাকেই আরও উস্কে দিয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। তাই নিজেদের ‘কমন’ এই শত্রুর মোকাবেলায় তালেবান-যুক্তরাষ্ট্র হাত মেলালে অবাক হওয়ার কিছু নেই বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

আফগানিস্তান থেকে আরও এক লাখ ২৪ হাজার মানুষকে সরানোর ব্যাপারে প্রতিদিনই মার্কিন সেনাবাহিনীর কমান্ডাররা আলোচনা চালিয়ে যাচ্ছেন তালেবান কমান্ডারদের সঙ্গে। তবে এ ব্যাপারে দুপক্ষকেই সম্মত হতে হবে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

Translate »