Ultimate magazine theme for WordPress.

১/১১’র হামলায় লাদেনের সংশ্লিষ্টতার প্রমাণ নেই: তালেবান

0

২০০১ সালে ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলায় ওসামা বিন লাদেনের জড়িত থাকার কোনো প্রমাণ নেই। ফলে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানের কোনো নৈতিক ভিত্তিক নেই বলে মন্তব্য করেছেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। শুক্রবার (২৭ আগস্ট) পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন এই খবর জানিয়েছে।
তালেবানের হাতে কাবুলের পতন হওয়ার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে এনবিসি নাইটলি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই দাবি করেন। যদিও তালেবান বলে আসছে, তারা আফগানিস্তানের মাটি ব্যবহার করে আল-কায়েদাসহ কোনো সন্ত্রাসী সংগঠনকে যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্র দেশগুলোতে হামলা চালাতে দেবে না।
জাবিউল্লাহ মুজাহিদের দাবিকে উদ্ধত করে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ১/১১’র হামলার পেছনে মূল চক্রান্তকারী হিসেবে বিন লাদেনের ভূমিকাকে বিভিন্ন দলিলের মাধ্যমে তুলে ধরায় তিনি বিশ্বব্যাপী ‘মোস্ট ওয়ান্টেড’ ফেরিতে পরিণত হয়েছিলেন।
সাক্ষাৎকারে জাবিউল্লাহ মুজাহিদ বলেন, বিন লাদেন যখন যুক্তরাষ্ট্রের জন্য ইস্যুতে পরিণত হলো তখন তিনি আফগানিস্তানে ছিলেন। যদিও ১/১১’র হামলায় তিনি জড়িত ছিলেন বলে কোনো প্রমাণ নেই। এমনকি ২০ বছর যুদ্ধের পরেও সেরকম কোনো প্রমাণ মেলেনি। এখন আমরা প্রতিশ্রুতি দিয়েছি, আফগানিস্তানের মাটি কারও বিরুদ্ধে ব্যবহার হবে না।
তালেবান মুখপাত্রের বক্তব্যের প্রেক্ষিতে তাঁকে এনবিসি’র রিচার্ড এঙ্গেল প্রশ্ন করেন, এতকিছুর পরেও আপনারা কোনো দায় নিচ্ছেন না?
জবাবে জাবিউল্লাহ মুজাহিদ বলেন, এই যুদ্ধের কোনো ন্যায্যতা নেই। এটা ছিলো (বিন লাদেন ইস্যু) যুদ্ধের একটি অজুহাত।

Leave A Reply

Your email address will not be published.

Translate »