Ultimate magazine theme for WordPress.

দ. আফ্রিকায় লকডাউন শিথিলের সিদ্ধান্ত

0

দক্ষিণ আফ্রিকায় লকডাউন শিথিল করে সামাজিক, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান খোলে দেওয়ার পাশাপাশি বাণিজ্যিক কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার (২৬ জুলাই) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে দেশটির রাষ্ট্রপতি সিরিল রামাফোসা এ কথা জানান।
তিনি বলেন, গুরুত্ব বিবেচনায় সীমিত পরিসরে সামাজিক, শিক্ষা, ধর্মীয় প্রতিষ্ঠান খোলে দেওয়ার পাশাপাশি, বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে চায় সরকার। এ কার্যক্রমে জনসাধারণকে সহযোগিতা করতে হবে। তা নাহলে যে উদ্দেশ্যে এ কার্যক্রম হাতে নেওয়া হচ্ছে তার সুফল আসবে না।
এ সময় রাষ্ট্রপতি সিরিল রামাফোসা সোমবার (২৬ জুলাই) থেকে লকডাউন লেভেল তিন ঘোষণা করে রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত কারফিউ জারি এবং রাত ৯টার মধ্যে রেস্টুরেন্ট ও দোকানপাট বন্ধ করার নির্দেশ দেন। এছাড়া মসজিদ, চার্চসহ ধর্মীয় উপাসনালয়গুলোয় ধারণক্ষমতার অর্ধেক মানুষের উপস্থিতি অনুমোদন করেন। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে বাসাবাড়িতে ৫০ জন ও খোলা মাঠে ১০০ জন জনসমাগম করতে পারবে বলেও জানান তিনি।
করোনা পরিস্থিতিতে চিকিৎসা বিষয়ক অগ্রগতি নিয়ে রামাফোসা বলেন, সেপ্টেম্বর থেকে ১৮ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিন দেওয়া শুরু হবে। অক্টোবর থেকে কেপটাউনে ফাইজারের ভ্যাকসিন উৎপাদন শুরু হবে।
সম্প্রতি সংঘটিত রাজনৈতিক দাঙ্গা প্রসঙ্গে তিনি বলেন, সহিংসতা প্রতিরোধে অনির্দিষ্টকালের জন্য সেনাবাহিনী মাঠে থাকবে। দাঙ্গা-লুটপাটের সঙ্গে জড়িত ইন্ধন দাতাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Leave A Reply

Your email address will not be published.

Translate »