Ultimate magazine theme for WordPress.

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করবে ঢেঁড়স

0

আমাদের সবার অতিপরিচিত একটি রোগ হচ্ছে ডায়াবেটিস। এটি এমন একটি রোগ যা একবার হয়ে গেলে তা কখনই ভালো হয় না। কিন্তু এটি নিয়ন্ত্রণে রেখে স্বাভাবিক জীবনযাপন করা যায়। আর এটি করতে হলে আপনার গড়ে তুলতে হবে একটি স্বাস্থ্যকর জীবনধারা।

ডায়বেটিস নিয়ন্ত্রণে স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার খাওয়া এবং নিয়মিত ব্যায়াম করার কোনো বিকল্প নেই। আর ঢেঁড়স হচ্ছে এমন একটি সবজি, যেটি রক্তে উচ্চ শর্করাকে নিয়ন্ত্রণে সহায়তা করে। জানুন ঢেঁড়সের কিছু স্বাস্থ্য উপকারিতা:

১. ঢেঁড়স ভেজানো পানি
ঢেঁড়স ভেজানো পানি পান করলে এটি রক্তের শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে। ফলে ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়া প্রতি ১০০ গ্রাম ঢেঁড়সে থাকে প্রায় ০.০৭ মিলিগ্রাম থায়ামিন, ০.০৬ মিলিগ্রাম নিয়াসিন ও ০.১ মিলিগ্রাম রিবোফ্লাভিন। এ উপাদানগুলো ডায়াবেটিস রোগীর স্নায়ুতন্ত্রে পুষ্টি সরবরাহ করতে এবং সতেজ রাখতে সহায়তা করে।

২. কোষ্ঠকাঠিন্য দূর করে
ঢেঁড়সে প্রচুর পরিমাণে আঁশ থাকে। আর এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায়্য করে। এ ছাড়া এটি খুব সহজেই হজম হয়ে যায় বলে বিপাকক্রিয়াতেও সহায়তা করে।

৩. ক্যানসারের ঝুঁকি কমায়
ঢেঁড়স ক্যানসারের ঝুঁকি কমাতেও অনেক কার্যকরী। বিশ্বব্যাপী এটি ডায়বেটিস নিয়ন্ত্রণে এবং ক্যানসারের ঝুঁকি কমাতে সুপারফুড হিসাবেও বলে থাকেন অনেকেই।

৪. রক্তের গ্লুকোজ স্তর স্থিতিশীল করে
এটি রক্তের গ্লুকোজ স্তরকে স্থিতিশীল করতে সহায়তা করে। এতে থাকা অদ্রবণীয় ফাইবার অন্ত্রের ট্র্যাক্ট থেকে চিনির শোষিত হওয়ার হারকে কমায়। এর ফলে রক্তের গ্লুকোজ স্তর স্থিতিশীল হয়।

গবেষণার বাইরেও ডায়াবেটিস রোগে আক্রান্ত অনেকই তাদের ডায়েটে ঢেঁড়স খেয়ে রক্তে শর্করা কমাতে সক্ষম হয়েছেন বলেও দাবি করেন অনেকেই।

৫. ওজন কমাতে সহায়তা করে
ঢেঁড়স হচ্ছে অন্যতম একটি ভালো ফাইবারের উৎস। তাই ওজন কমানোর ডায়েটেও এটি খেয়ে থাকেন অনেকেই। এটি ওজন কমাতে উপকারী খাবারের তালিকায় থাকা অন্যতম একটি উপাদান।

তথ্যসূত্র: টাইমস নাও নিউজ ডটকম

Leave A Reply

Your email address will not be published.

Translate »