Ultimate magazine theme for WordPress.

ভারতে চিকিৎসা নিতে যাওয়া বিদেশিদের ৫৪ শতাংশই বাংলাদেশি

0

ভারতে ২০২০ সালে চিকিৎসা নিতে যাওয়া বিদেশিদের মধ্যে ৫৪ দশমিক তিন শতাংশই বাংলাদেশি। দ্বিতীয় ইরাকিরা, তাদের হার নয় শতাংশ। এরপর আফগানিস্তান থেকে ছয় শতাংশ, মালদ্বীপ থেকে চার দশমিক পাঁচ এবং আফ্রিকার কয়েকটি দেশ থেকে গেছেন চার শতাংশ লোক।
ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয় প্রকাশিত সবশেষ পরিসংখ্যানে এই তথ্য উঠে এসেছে। খবর টাইমস অব ইন্ডিয়া।বাংলাদেশিরা চিকিৎসা সেবার জন্য ভারতের প্রতি আকৃষ্ট হওয়ার ক্ষেত্রে সেখানকার উন্নত চিকিৎসার ব্যবস্থা ছাড়াও একই ধরনের খাবার, ভাষা, সাশ্রয়ী মূল্যে চিকিৎসা এবং সাংস্কৃতিক স্বাচ্ছন্দ্য অন্যতম প্রভাবক হিসেবে কাজ করে বলে মনে করছেন বিশ্লেষকরা।
ভারতীয় পর্যটন মন্ত্রণালয়ের তথ্য বলছে, ২০০৯ সালে দেশটিতে চিকিৎসা নিতে যাওয়া বিদেশিদের মধ্যে বাংলাদেশিদের হার ছিলো ২৩ দশমিক ছয় শতাংশ। তখন ৫৭ দশমিক পাঁচ শতাংশ মেডিকেল ট্যুরিস্ট নিয়ে এই তালিকার শীর্ষে ছিলো মালদ্বীপ। এরপর ক্রমাগত বাংলাদেশিদের হার বেড়েছে এবং কমেছে মালদ্বীপের।
২০১৯ সালে ভারতে মেডিকেল ট্যুরিস্টদের মধ্যে বাংলাদেশিদের হার দাঁড়ায় ৫৭ দশমিক পাঁচ শতাংশ, বিপরীতে মালদ্বীপের হার নেমে আসে মাত্র সাত দশমিক তিন শতাংশে। ওই বছর আফগান মেডিকেল ট্যুরিস্টদের হার ছিলো ১০ দশমিক সাত শতাংশ, ২০১৬ সালে তা বেড়ে দাঁড়ায় ১৪ দশমিক তিন শতাংশে। ২০১৯ সালে তা কমে চার দশমিক সাত শতাংশে পৌঁছায়। এরপর ২০২০ সালে আফগান মেডিকেল ট্যুরিস্টদের সংখ্যা আবারও বেড়েছে।

Leave A Reply

Your email address will not be published.

Translate »