Ultimate magazine theme for WordPress.

বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর হতে যাচ্ছে ইস্তানবুল

0

ইস্তানবুল বিমানবন্দর দিয়ে বছরের প্রথম তিন মাসে তিন লাখ ১৮ হাজার ১৮২ যাত্রী উঠানামা করেছেন। বিমানবন্দরটি ফ্লাইট ও যাত্রী উঠানামা ক্রমাগত বাড়ছেই। আর এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর হতে যাচ্ছে এটি।

আতাতুর্ক বিমানবন্দর সব কার্যক্রম এটিতে স্থানান্তরের আগেই যাত্রীদের এ সংখ্যা নিরুপণ করা হয়েছে। ইস্তানবুল বিমানবন্দরের বড় ধরনের যাত্রা শুরুর পরপরই এটিতে আন্তর্জাতিক ও ঘরোয়া ফ্লাইটের সংখ্যা ব্যাপকহারে বাড়ছে।

রাষ্ট্রীয় বিমান কর্তৃপক্ষ ডিএইচএমআই বলছে, এই বিমানবন্দর দিয়ে প্রথম তিন মাসে এক লাখ ৯৩ হাজার ৮১৬ যাত্রী অভ্যন্তরীণ রুটে যাতায়াত করেছেন। আর আন্তর্জাতিক রুটের যাত্রী ছিলেন এক লাখ ২৪ হাজার ৩৬৬ জন। যার মধ্যে এক হাজার ৪১৩টি ঘরোয়া ও এক হাজার ১৫২টি আন্তর্জাতিক ফ্লাইট ছিল।-খবর ডেইলি সাবাহ’র

জাতীয় পতাকাবাহী তুর্কিশ এয়ারলাইন রোববার জানিয়েছে, প্রথম দিনে তাদের বিমান ২৫ হাজার যাত্রী পরিবহন করেছে। আর সোমবার ৪২১টি বিমান উড্ডয়ন ও অবতরণ করলে ৮৫ হাজার যাত্রী পরিবহন করেছে।

ইস্তানবুল বিমানবন্দর দিয়ে বছর ৯ কোটি যাত্রী পরিবহনের সম্ভাবনা রয়েছে। ২০২৩ সালের মধ্যে এটির দ্বিতীয় দফার অবকাঠামো নির্মাণের কাজ শেষ হবে। আর তখন যাত্রী পরিবহনের সংখ্যা হবে ২০ কোটি।

বিশ্বব্যাপী সাড়ে তিনশ গন্তব্যস্থলে ফ্লাইট পরিচালনা করবে বিমানবন্দরটি। এভাবেই বিশ্বের প্রধান বিমানকেন্দ্র হতে যাচ্ছে ইস্তানবুল।

ডেইলি সাবাহর খবরে বলা হয়েছে, সাড়ে ৭৬ বর্গমিটার জায়গাজুড়ে বিমানবন্দরটি সব ধরনের কাজ শেষ হলে এটাই হবে বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর।

গত বছরের ২৯ অক্টোবর তুরস্ক প্রজাতন্ত্র প্রতিষ্ঠার ৯৫তম বার্ষিকীতে এটির উদ্বোধন করা হয়। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এটির উদ্বোধন করেন।

Leave A Reply

Your email address will not be published.

Translate »