Ultimate magazine theme for WordPress.

২৭ বছর ট্রফিহীন ছিল ব্রাজিল

0

সদ্য সমাপ্ত কোপা আমেরিকা জিতে দেশের হয়ে শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন সর্বকালের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে রবিবারের ফাইনালে ব্রাজিলকে হারিয়ে শিরোপা জেতে আর্জেন্টিনা। এই শিরোপা জয়ের আগে ২৮ বছর ট্রফিহীন ছিল আর্জেন্টিনা। পাচঁবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলেরও অতীতে দীর্ঘদিন ট্রফিহীন কেটেছে।

পাঁচবার বিশ্বকাপ, ৯ বার কোপা আমেরিকা ও ৪ বার ফিফা কনফেডারেশন কাপজয়ী ব্রাজিল ট্রফিহীন ছিল ২৭ বছর। ১৯২২ সাল থেকে ১৯৪৯ সালের মাঝখানের সময়টায় কোনো ট্রফি জিততে পারেনি তারা। ঘরের মাঠে ১৯২২ সালের কোপা শিরোপা জেতার পর ১৯৪৯ সালে সেই ঘরের মাঠেই ট্রফি জেতে শিরোপ খরা কাটায় সেলেসাওরা।

ওই ২৭ বছরে ১২ বার কোপা অনুষ্টিত হয়, বিশ্বকাপ অনুষ্ঠিত হয় তিনবার। ব্রাজিল আন্তর্জাতিক ফুটবলে পা রাখে ১৯১৪ সালে। নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনার কাছে হারলেও এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাদের। ১৯১৬ সালে কোপা আমেরিকা কাপ যাত্রা শুরু করলে প্রথম আসরেই তৃতীয় হয় ব্রাজিল। সেই আসরে উরুগুয়ে চ্যাম্পিয়ন ও আর্জেন্টিনা রানারআপ হয়। ১৯১৭ সালের আসরেও তৃতীয় হয় ব্রাজিল।

এরপর ১৯১৯ সালে ঘরের মাঠে কোপার শিরোপা জেতে ব্রাজিল। ১৯২০ ও ২০২১ সালের কোপা অনুষ্ঠিত হয় যথাক্রমে চিলি ও আর্জেন্টিনায়। সেই দুই আসরে শিরোপা জিততে না পারলেও ১৯২২ সালে ঘরের মাঠে আবারো চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। এরপর ১৫টি বড় টুর্নামেন্ট অনুষ্ঠিত হলেও বিভিন্ন কারণে আর ট্রফি জেতা হয়নি ব্রাজিলের।

১৯৩০ সালের বিশ্বকাপে বাদ পড়ে গ্রুপ পর্ব থেকেই। ১৯৩৪ সালের বিশ্বকাপে শেষ ষোলো খেলে দলটি। আর ১৯৩৮ সালের বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করে। পরে ঘরের মাঠে ১৯৪৯ সালের কোপা জিতেই দীর্ঘ ২৭ বছরের খরা কাটায় ব্রাজিল।

Leave A Reply

Your email address will not be published.

Translate »