Ultimate magazine theme for WordPress.

দক্ষিণ আফ্রিকায় দাঙ্গা: ক্ষতিগ্রস্ত কয়েক হাজার বাংলাদেশি

0

সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা গ্রেফতার হওয়ার পর দক্ষিণ আফ্রিকার কিছু অংশে গত কয়েকদিনে হওয়া বিক্ষোভ ও সহিংসতায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বাংলাদেশিদের। অনুমান, চলমান এই বিক্ষোভে হওয়া লুটপাটে কয়েক হাজারের বেশি বাংলাদেশি সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন। খবর বিবিসি বাংলার।
স্থানীয় বাংলাদেশিরা বলছেন, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের শিকার হয়ে ব্যবসার মারাত্মক ক্ষতি হয়েছে।
জানা যায়, বসবাসরত প্রায় ৯০ ভাগ বাংলাদেশি সুপারশপ জাতীয় দোকান পরিচালনা করেন। গত কয়েকদিনের বিক্ষোভে চারশো’র বেশি বাংলাদেশি মালিকানাধীন দোকান ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে বেশ কিছু দোকান পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।
ক্ষতিগ্রস্ত দোকানগুলোর মধ্যে অন্তত ১০টি দোকানের প্রতিটিতে থাকা পণ্যের মূল্য ছিলো ৩০ থেকে ৪০ মিলিয়ন র‍্যান্ড, টাকার অঙ্কে যা দেড় থেকে দুই কোটি টাকারও বেশি।এছাড়া অন্তত দুইশো’র বেশি দোকানে লুটপাট, অগ্নিসংযোগ চালানো হয়েছে যেসব দোকানের প্রত্যেকটিতে থাকা পণ্যের মূল্য ছিলো তিন থেকে দশ লাখ র‍্যান্ড – বাংলাদেশি টাকায় যা প্রায় ১৫ লাখ থেকে ৫০ লাখ টাকার সমমানের।
কোয়াজুলু-নাটাল ও গাওটেং প্রদেশের অন্তর্গত অধিকাংশ দোকান ও গুদামেই গত কয়েকদিনে চলছে এমন লুটপাট, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা। সেসব এলাকায় বাংলাদেশি মালিকানাধীন দোকানপাটসহ অন্যান্য দোকানও পড়েছে বিক্ষোভকারীদের এমন রোষানলে।
দোকানের সংগে সংগে অনেকের বাড়িতেও ভাঙচুর, অগ্নিসংযোগ করা হয়েছে। অনেকেই সাময়িকভাবে আশ্রয় নিয়েছেন পরিচিত কারো না কারো বাসায়।গত কয়েকদিনের সহিংসতায় কোয়াজুলু-নাটালের পিটারমেরিৎজবার্গ, ডারবান ও গাওটেং প্রদেশের জোহানেসবার্গ, জারমিস্টোন শহরসহ আশেপাশের এলাকাগুলোতে থাকা বাংলাদেশি ব্যবসায়ীদের অনেকে বিপুল ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন বলে জানান জোহানেসবার্গের বাসিন্দা মোহাম্মদ মোশাররফ। তিনি সাংবাদিক হিসেবে কাজ করেন এবং স্থানীয় বাংলাদেশি সংগঠনের সংগে জড়িত।
স্থানীয় বাংলাদেশি সংগঠনের একজন নেতা পিটারমেরিৎজবার্গ শহরের বাসিন্দা সায়মন হক কাজল জানান, তাঁদের এলাকায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশিদের অস্থায়ী আবাসস্থলের ব্যবস্থা করেছেন তারা।
এছাড়া চলমান অস্থিতিশীলতা নিয়ন্ত্রণে আনতে দেশটিতে ২৫ হাজার সেনা মোতায়েনও করেছে কর্তৃপক্ষ।

 

Leave A Reply

Your email address will not be published.

Translate »