Ultimate magazine theme for WordPress.

ভারতে খুলেছে পর্যটন, হুমড়ি খেয়ে পড়ছে দর্শনার্থীরা

0

করোনায় ক্ষতিগ্রস্ত ভারতের অর্থনীতি পুনরুদ্ধারে খুলে দেওয়া হয়েছে বিভিন্ন পর্যটন কেন্দ্র। স্বাস্থ্যবিধি মেনে চলার শর্ত থাকলেও কোনোভাবেই মানানো যাচ্ছে না দর্শনার্থীদের। ভিড় করে চলাফেরা, এমনকি মাস্ক না পরার প্রবণতাও দেখা যাচ্ছে। অনবরত সতর্ক করেও পর্যটকদের সচেতন করতে পারছে না সেখানকার প্রশাসন।

ভারতে করোনায় দৈনিক প্রাণহানি এবং সংক্রমণ আগের চেয়ে অনেক কমে এসেছে। তাই দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে দেশটির বিভিন্ন পর্যটন কেন্দ্র। মূলত, অর্থনীতির চাকা সচল করতেই এমন উদ্যোগ মোদি সরকারের।

কিন্তু, পর্যটনকেন্দ্রগুলোতে বেসামাল অবস্থা। সব জায়গাতেই উপেক্ষিত স্বাস্থ্যবিধি। এক জায়গাতেই ভিড় করছে শতশত মানুষ। যার অধিকাংশই ঘুরে বেড়াচ্ছেন মাস্কবিহীন।

ঘুরতে আসা দর্শনার্থীরা বলেন, আমরা মাস্ক পড়েছি, সবধরণের সাবধানতা অবলম্বন করেছি। একটু পরপরই স্যানিটাইজার ব্যবহার করছি। অন্যদের সাথে গাদাগাদি করে দাঁড়াচ্ছি না। পরিস্থিতি এখনও ভয়াবহ, কিন্তু আমরা যথেষ্ট সুরক্ষা নিয়েই বের হয়েছি। সামাজিক দূরত্ব নিশ্চিত করলে সমস্যা হওয়ার কথা না।

দর্শনার্থীদের সতর্ক করতে মাঠে রয়েছে পুলিশ। কিন্তু, নিরাপত্তা বাহিনীর বিধি নিষেধকে পাত্তাই দিচ্ছে না পর্যটকরা। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে জরুরি প্রয়োজনে বের হওয়াদের।

দীর্ঘদিন ঘরবন্দি ভারতীয়রা সবচেয়ে বেশি ভিড় করছেন দেরাদুন ও শিমলা অঞ্চলে। যদিও দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য, মণিপুর, অরুণাচলসহ বেশ কিছু এলাকায় এখনও সর্বোচ্চ সতর্কতা জারি রয়েছে। দেশটিতে দৈনিক সংক্রমণ এখনও ৫০ হাজারের কাছাকাছি।

Leave A Reply

Your email address will not be published.

Translate »