Ultimate magazine theme for WordPress.

টিকা কেনায় দুর্নীতির অভিযোগ, বিপাকে ব্রাজিলের প্রেসিডেন্ট

0

ভারতীয়দের নিজস্ব আবিষ্কৃত করোনা টিকা কোভ্যাক্সিন কেনার চুক্তিতে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ নিয়ে বেশ বিপাকেই পড়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। সর্বোচ্চ আদালতের নির্দেশে তার বিরুদ্ধে তদন্তে নামছেন দেশটির শীর্ষ প্রসিকিউটর। শনিবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত ফেব্রুয়ারিতে ভারত বায়োটেক উদ্ভাবিত করোনা টিকার দুই কোটি ডোজ কিনতে ১৬০ কোটি রিয়ালের (ব্রাজিলিয়ান মুদ্রা) চুক্তি করেছিল ব্রাজিল। কিন্তু সেখানে অতিরিক্ত মূল্য, শুল্কছাড়সহ নানা দুর্নীতির অভিযোগ ওঠার পর ব্যাপক জনরোষ সৃষ্টি হয় দেশটিতে। এর প্রেক্ষিতে গত মঙ্গলবার চুক্তিটি স্থগিত করেছে ব্রাজিল সরকার।

এবার টিকা চুক্তিতে অনিয়মের অভিযোগের তদন্তে নামছেন দেশটির ফেডারেল প্রসিকিউটর এবং কম্পট্রলার জেনারেলস অফিস (সিজিইউ)।
ভারতের কাছ থেকে টিকা কেনার চুক্তিতে অনিয়মের অভিযোগ ওঠার পর থেকেই বিষয়টি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের জন্য গলার কাঁটা হয়ে ওঠে। কারণ এর সঙ্গে কংগ্রেসের নিম্নকক্ষের চিফ হুইপের নামও জড়িয়ে পড়েছে।
প্রসিকিউটর জেনারেলের অফিস থেকে প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্তের বিষয়টি সুপ্রিম কোর্টে অনুমোদিত হয়ে আসতে হবে। তবে চলতি সপ্তাহেই দেশটির সর্বোচ্চ আদালতের বিচারপতি রোজা ওয়েবার তাৎক্ষণিকভাবে এ বিষয়ে তদন্ত শুরুর নির্দেশ দিয়েছিলেন।এর আগে, বোলসোনারোরই নিয়োগ দেয়া ব্রাজিলের প্রসিকিউটর জেনারেল অগাস্তো আরাস প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্ত পিছিয়ে দেয়ার পক্ষ নিয়েছিলেন। তিনি চাচ্ছিলেন, মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতা নিয়ে সিনেটের তদন্ত আগে শেষ হোক। তবে বিচারপতি ওয়েবার তার অনুরোধ প্রত্যাখ্যান করেন।বোলসোনারের বিরুদ্ধে তদন্ত শুরুর ঘটনায় প্রেসিডেন্টের কার্যালয় থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি। অবশ্য সরকার পক্ষ আগেই কোভ্যাক্সিন কেনার চুক্তিতে অনিয়মের অভিযোগ অস্বীকার করেছে।

গত সপ্তাহে বোলসোনারো নিজেই বলেছেন, তিনি ভারতের সঙ্গে টিকা চুক্তিতে কোনো অনিয়মের কথা জানেন না। তবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, তিনি এ সংক্রান্ত উদ্বেগের বিষয়ে প্রেসিডেন্টকে আগেই সতর্ক করেছিলেন।ব্রাজিলে করোনার ভয়াবহ সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকে বোলসোনারোর জনপ্রিয়তা অনেক কমে গেছে। দেশটিতে ইতোমধ্যে করোনায় মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। আক্রান্তের সংখ্যাও বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ব্রাজিলে। এর জন্য আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে তাকে ভুগতে হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

 

Leave A Reply

Your email address will not be published.

Translate »