Ultimate magazine theme for WordPress.

ইউরোপীয়ানদের পাল্টা জবাব দিল বেলারুশ

0

বিমান ছিনতাইয়ের ঘটনায় বেলারুশের ওপর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞার পাল্টা জবাব দিয়েছে দেশটি।সোমবার বেলারুশের রাজধানী মিনস্ক থেকে ইইউ’র দূতকে ব্রাসেলসে ফেরত যেতে বলা হয়েছে। একইসঙ্গে অবৈধ অভিবাসনের বিরুদ্ধে লড়াইয়ে ইইউ-কে সহায়তাও বন্ধ করা হবে বলে জানানো হয়েছে। খবর রয়টার্সের। 

গত ২৩ মে গ্রিস থেকে লিথুনিয়াগামী যাত্রীবাহী উড়োজাহাজকে জোর করে মিনস্কে নামিয়ে ভিন্নমতাবলম্বী সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে গ্রেফতারের ঘটনায় তাৎক্ষণিকভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল ইইউ সদস্য রাষ্ট্রগুলো। ২৭ দেশের এই জোট এরপরই বেলারুশের ওপর নিষেধাজ্ঞার পথে হাঁটে।

সোমবার এরই পাল্টা জবাবে বেলারুশের পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, তারা আলোচনার জন্য ব্রাসেলসে নিযুক্ত তাদের স্থায়ী প্রতিনিধিকে ফিরিয়ে নিচ্ছে। তাছাড়া, নিষেধাজ্ঞার জন্য দায়ী ইইউ কর্মকর্তাদেরও বেলারুশে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে মন্ত্রণালয়।ইইউ’র বিরুদ্ধে পাল্টা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ নেওয়ার কাজ চলছে বলেও বেলারুশের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে।মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, বেলারুশের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে জোর করে কিছু চাপিয়ে দেওয়া যে কোনো কাজে আসে না এবং তাতে যে ক্ষতি হয় সে ব্যাপারে সচেতন থাকাটাই ইইউ কর্মকর্তা ও এর সদস্য রাষ্ট্রগুলোর কাছ থেকে আমরা আশা করি।

Leave A Reply

Your email address will not be published.

Translate »