Ultimate magazine theme for WordPress.

জর্জ ফ্লয়েড হত্যা: সেই পুলিশ কর্মকর্তাকে সাড়ে ২২ বছরের কারাদণ্ড

0

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার দায়ে বরখাস্ত শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনকে ২২ বছর ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। শুক্রবার মার্কিন আদালতের এই রায়কে ঐতিহাসিক বলছেন অনেকে। এ রায়কে স্বাগত জানিয়েছে ফ্লয়েডের পরিবার।
বিচারক বলেন, ক্ষমতা ও কর্তৃত্বের অপব্যবহার এবং বিশ্বাস ভঙ্গের কারণে তাকে এই সাজা ভোগ করতে হবে। ফ্লয়েডের প্রতি নির্মম নিষ্ঠুরতা দেখানো হয়েছে।
গ্রেফতারের সময় ফ্লয়েডের(৪৮) ঘাড়ে ৯ মিনিট ধরে হাঁটু চেপে বসেছিলেন এবং এ কারণে তার মৃত্যু হয়। তার এই হত্যাকাণ্ডের ফলে সারা বিশ্বে বর্ণবাদ এবং পুলিশি নিষ্ঠুরতার বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়।
গত মাসে ৪৫ বছর বয়সী সাবেক এই পুলিশ কর্মকর্তা ‘সেকেন্ড ডিগ্রি’ হত্যাকাণ্ড এবং অন্যান্য কয়েকটি অভিযোগ দোষী সাব্যস্ত হন। বিচার চলাকালীন তার আইনজীবী এটিকে সরল বিশ্বাসে করা একটি ভুল হিসেবে বর্ণনা করেছিলেন। সাজার রায়ে চৌভিনকে প্রিডেটরি অফেন্ডার হিসাবে তালিকাভুক্ত করারও নির্দেশ দেয়া হয়েছে। এই তালিকাভুক্ত ব্যক্তিদের যুক্তরাষ্ট্রের একটি বিশেষ সংস্থা নির্দিষ্ট সময়ের জন্য নজরদারি করে থাকে। পাশাপাশি তাকে আজীবনের জন্য অস্ত্রের মালিক হওয়া নিষিদ্ধ করা হয়েছে।
জর্জ ফ্লয়েডের পরিবার এবং তাদের সমর্থকরা এই রায়কে স্বাগত জানিয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.

Translate »