Ultimate magazine theme for WordPress.

কোয়ার্টারের আগে ৬ খেলোয়াড়কে নিয়ে ‘শঙ্কা’য় আর্জেন্টিনা

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…চিলির সঙ্গে ড্র আর উরুগুয়ে ও প্যারাগুয়েকে হারিয়ে চলতি কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত হয়ে গেছে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় মঙ্গলবার ভোরে প্যারাগুয়েকে ১-০ গোলে হারানোর সুবাদে মিলেছে শেষ আটের নিশ্চয়তা।
তবে কোয়ার্টারের আগে এক অন্যরকম শঙ্কা ভর করেছে আর্জেন্টিনা দলের ওপর। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে নামার আগে গ্রুপপর্বে বলিভিয়ার বিপক্ষে শেষ ম্যাচ খেলতে নামবে আলবিসেলেস্তেরা। সেই ম্যাচে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে আর্জেন্টিনার ৬ খেলোয়াড়কে।
এখনও পর্যন্ত খেলা তিন ম্যাচে আর্জেন্টিনার ছয় খেলোয়াড় দেখেছেন হলুদ কার্ড। তাদের মধ্যে কেউ যদি বলিভিয়ার বিপক্ষে হলুদ কার্ড দেখেন, তাহলে কোয়ার্টার ফাইনাল ম্যাচে খেলতে পারবেন না তিনি। দুই হলুদ কার্ড দেখলে এক ম্যাচে নিষেধাজ্ঞার নিয়মের কারণে এই অবস্থায় পড়েছে আর্জেন্টিনা।
প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের আগে হলুদ কার্ড দেখেছিলেন এমিলিয়ানো মার্টিনেজ, লুকাস মার্টিনেজ কোয়ারতা, হোয়াকিন কোররেয়া, লাউতারো মার্টিনেজ ও জিওভানি লো সেলসো। মঙ্গলবার এ তালিকায় যুক্ত হয়েছে লেয়ান্দ্র পারেদেসের নাম। ফলে বলিভিয়ার বিপক্ষে ম্যাচে এ ৬ জনকে খেলতে হবে সতর্ক থেকে।
উরুগুয়ের বিপক্ষে ১-০ ব্যবধানে জেতা ম্যাচে ছয়টি পরিবর্তন নিয়ে আজ খেলতে নেমেছিল আর্জেন্টিনা। শুরুর একাদশে রাখা হয়নি লো সেলসো, লাউতারো মার্টিনেজ ও লুকাস মার্টিনেজ কোয়ারতাকে। ফলে তাদের আর দ্বিতীয় কার্ড দেখার শঙ্কা ছিল না।
এদিকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হলেও, গ্রুপপর্বের অবস্থান নির্ণয়ের ক্ষেত্রে রয়েছে কার্ডের ভূমিকা। যদি গ্রুপে দুই বা ততোধিক দলের পয়েন্ট সমান হলেও, তাহলে প্রথমে দেখা হবে গোল ব্যবধান। সেটি সমান হলে আসবে নিজেদের করা গোলসংখ্যার হিসেব। সেখানেও অমীমাংসিত থাকলে বিবেচনা করা হবে হেড টু হেডের ফলাফল।
এতকিছুর পরেও যদি সমতা থাকে, তখন হিসেব করা হবে হলুদ ও লাল কার্ডের সংখ্যা। প্রতিটি হলুদ কার্ডের জন্য ১ ও লাল কার্ডের জন্য রয়েছে ৫ পয়েন্ট। এভাবে হিসেবে করে কম পয়েন্ট পাওয়া দল থাকবে তালিকার ওপরে। আর বেশি পয়েন্ট পাওয়া দলের অবস্থান হবে নিচে।
অর্থাৎ শেষ ম্যাচের পর যদি গ্রুপের অন্য দলের সঙ্গে আর্জেন্টিনার পয়েন্ট সমান হয়ে যায় তাহলে অবস্থান নির্ণয়ের জন্য কার্ডের হিসেবও চলে আসতে পারে। তাই কোয়ার্টার ফাইনালে খেলতে নামার আগে কার্ডের কথাও মাথায় রাখতে হবে লিওনেল স্কালোনির শিষ্যদের।

Leave A Reply

Your email address will not be published.

Translate »