Ultimate magazine theme for WordPress.

কোরবানির হাট টার্গেট করে বাজারে আসছিলো কোটি টাকার জাল নোট!

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…আসন্ন কোরবানির হাটকে টার্গেট করে কোটি টাকার অধিক জাল নোট বাজারে ছাড়তে চেয়েছিলো একটি চক্র। তবে তার আগেই চক্রের মূল হোতাকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে র‍্যাব।
মঙ্গলবার (২২ জুন) বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান র‍্যাব-১০ অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মাহ্ফুজুর রহমান।
তিনি বলেন, সোমবার দিবাগত রাত ১টার দিকে গোপন তথ্যের ভিত্তিতে র‍্যাব-১০ এর একটি দল রাজধানীর বাড্ডা থানাধীন মেরুল বাড্ডার হাজ্বী জয়নব উদ্দিন লেন এলাকার একটি ফ্ল্যাট বাসায় অভিযান চালায়। অভিযানে জাল নোট তৈরির হোতা মো. নাইমু্ল হাসান তৌফিক (২১) নামে এক যুবককে গ্রেফতার করা হয়। এই সময় তার কাছ থেকে ৫৮ লাখ ২৮ হাজার টাকা মূল্যের এক হাজার ও ৫০০ টাকার নোট উদ্ধার করা হয়। সেই সংগে তার কাছ থেকে একটি ল্যাপটপ, একটি প্রিন্টার, একটি মোবাইল ফোন ও নগদ চার হাজার ৮২০ টাকাসহ জাল নোট তৈরির সরঞ্জাম জব্দ করা হয়।
গ্রেফতারকৃত তৌফিককে প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‍্যাব-১০ এর অধিনায়ক মাহ্ফুজুর রহমান বলেন, জাল নোট তৈরি চক্রের মূল হোতা তৌফিক প্রায় তিন বছর ধরে এই কাজ করে আসছিলো। সে ইতোমধ্যে ১০০ থেকে ১২৫টি চালান গত তিন বছরে বাজারে বিভিন্ন সময় বিভিন্ন জনের মাধ্যমে ছড়িয়েছে। তবে তাতে কী পরিমাণ টাকা ছিলো তা এখনও জানা যায়নি।
তিনি বলেন, আসন্ন কোরবানির হাটকে টার্গেট করে সে এক কোটি টাকার অধিক নোট বাজারে ছাড়তে প্রস্তুতি নিচ্ছিলো। তার আগেই তাকে আমরা ৫৮ লাখ টাকার জাল নোটসহ গ্রেফতার করতে সক্ষম হয়েছি। জাল নোট তৈরিতে তার সংগে আরও দুজনের জড়িত থাকার তথ্য পেয়েছি। তবে তাদেরকে গ্রেফতারে অভিযান অব্যাহত থাকায় পরিচয় প্রকাশ করা যাচ্ছে না।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তৌফিক প্রতি এক লাখ টাকার জাল নোট বিক্রি করতো ২৫-৩০ হাজার টাকায়। আর এই লাখ টাকার জাল নোট তৈরিতে তার খরচ পড়তো ৭-৮ হাজার টাকা।
তিনি আরও বলেন, যেহেতু চক্রটি ইতোমধ্যে বাজারে জাল নোট ছড়িয়েছে, তাই এখন সাধারণ মানুষের একটাই উপায়- সচেতনতা। এজন্য অনুরোধ করবো ক্রেতা এবং বিক্রেতা উভয়ে যেন সর্বোচ্চ সতর্কতার সংগে টাকা লেনদেন করেন। মনে রাখতে হবে এরা টাকার বান্ডিলের প্রথম এবং শেষ কয়েকটি নোট অরিজিনাল রাখে। এরপর ভেতরে সব জাল নোট দিয়ে থাকে। তাই সতর্কতার বিকল্প নেই। গরুর হাটে জাল টাকা নিয়ে কোনো সন্দেহ হলে অবশ্যই হাটে অবস্থিত আইনশৃঙ্খলা বাহিনীর বুথে এসে সঠিকতা যাচাই করার অনুরোধ রইল।
র‍্যাব সূত্রে জানা গেছে, গ্রেফতার তৌফিক বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘প্রেসিডেন্সি ইউনিভার্সিটি’র ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষে অধ্যয়নরত। সে ইতোমধ্যে ময়মনসিংহের একটি বেসরকারি কলেজ থেকে ডিপ্লোমা সম্পন্ন করেছিলো।

Leave A Reply

Your email address will not be published.

Translate »