Ultimate magazine theme for WordPress.

লেবানন ত্যাগ করছেন হাজার হাজার প্রবাসী বাংলাদেশি

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…লেবানন থেকে ৪২২ জন অবৈধ বাংলাদেশি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে দেশের উদ্দেশ্যে রওনা হয়েছেন।
বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় শুক্রবার (১৮ জুন) বিকাল পৌনে ৬টায় বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমান থেকে উড্ডয়ন হয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সটি বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছে।
ফেরত যাওয়া প্রবাসীরা জানান, লেবানন দীর্ঘ প্রায় ২ বছরের অধিক সময় ধরে রাজনৈতিক অস্থিরতা, অর্থনৈতিক মন্দা, বৈরুত পোর্টে বিস্ফোরণ, সেই সাথে করোনাভাইরাসের প্রকোপ, বিশেষ করে ডলার সংকট কারণে এ দেশ ত্যাগ করছেন তারা।
যেখানে দেড় হাজার লেবানিজ পাউন্ড দিয়ে এক ডলার পাওয়া যেত বর্তমানে এক ডলার করতে সাড়ে পনেরো হাজার লেবানিজ পাউন্ড লাগছে। লেবানিজ লিরার মূল্য হ্রাস ও ডলারের মূল্য বৃদ্ধি হলেও মাসিক বেতন আগের ন্যায় মালিকপক্ষ দেয়ায় ডলারের রূপান্তর করলে পাওয়া যায় ৬০ বা ৭০ আমেরিকান ডলার। এতে দেশে নিজেদের পরিবার-পরিজনকে টাকা পাঠানো দূরের কথা এখানে খেয়েদেয়ে নিজেরা জীবনযাপন করতেই কষ্ট হচ্ছে তাদের। তাই বাধ্য হয়ে দেশ থেকে টাকা এনে দূতাবাসে টিকিটের মূল্য পরিশোধ করে ফিরতে হচ্ছে বলেন অনেকে জানান।
পূর্বঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার (১৭ জুন) নিবন্ধনকৃত এবং প্রকাশিত সিরিয়ালধারীদের মাঝে বিমান টিকিট তুলে দেয় দূতাবাস। এ সময় রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান ও প্রথম সচিব (শ্রম) ও দূতালয়প্রধান আব্দুল্লাহ আল মামুনসহ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গত ডিসেম্বরে লেবানন প্রবাসীদের দাবিতে বাংলাদেশ দূতাবাস স্বেচ্ছায় দেশে ফিরতে নাম নিবন্ধনের বিশেষ কর্মসূচি ঘোষণা করে। দেশে ফিরতে নাম নিবন্ধনকৃতদের নিয়ে গত ১৫ ফেব্রুয়ারি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইট শুরু হয়ে ১৬টি ফ্লাইটের মাধ্যমে প্রায় সাত হাজারের অধিক প্রবাসী দেশে ফেরত গেছেন। এই মাসে দ্বিতীয় ধাপে দ্বিতীয় ফ্লাইটে আজ ৪২২ জন প্রবাসী দেশে ফিরে গেলেন।

Leave A Reply

Your email address will not be published.

Translate »