Ultimate magazine theme for WordPress.

করোনার কারণে পুরুষ-বন্ধ্যাত্ব বাড়ছে

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…করোনার কারণে অনেকেরই হৃদযন্ত্র, ফুসফুস বা স্নায়ুর ক্ষতি হচ্ছে। চিকিৎসকরা এটা অনেকদিন ধরেই বলছেন। সম্প্রতি গবেষণায় উঠে এসেছে আরও এক নতুন তথ্য। করোনা সংক্রমণের ফলে পুরুষের যৌন ক্ষমতা হ্রাস পাচ্ছে।
চলতি বছরের মার্চ মাসে ‘অ্যান্ড্রোলজি’ নামে পুরুষ মনস্তত্ত্ব নিয়ে প্রকাশিত হওয়া আন্তর্জাতিক এক জার্নালে এমনটা দাবি করা হয়।
আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে জানানো হয়, করোনা সংক্রমণ পরবর্তী স্বাস্থ্যের অবস্থা নিয়ে সম্প্রতি ইতালির পুরুষদের উপর এক সমীক্ষা চালানো হয়। ‘অ্যান্ড্রোলজি’তে সেই সমীক্ষার ফল প্রকাশিত হয়। সমীক্ষায় দেখানো হয়, করোনা সংক্রমণের ফলে বহু পুরুষের হৃদযন্ত্র এবং শিরা-ধমনীর নানা সমস্যা দেখা দিয়েছে। যার প্রভাব পড়েছে যৌনাঙ্গে। সেখানে পর্যাপ্ত পরিমাণে রক্ত পৌঁছাতে পারছে না। ফলে করোনা আক্রান্ত পুরুষেরা সঙ্গমকালে যৌনাঙ্গের শিথিলতা কাটিয়ে উঠতে পারছেন না। চিকিৎসার পরিভাষায় এটাকে ‘ইরেকটাইল ডিসফাংশন’ (ইডি) বলা হয়।
ভারতীয় পুরুষদের বিষয়ে মনোবিদ এবং চিকিৎসক সঞ্জয় গর্গ জানান, করোনা পরবর্তী সময়ে ভারতেও এমন ঘটনা ঘটছে। করোনা এবং লকডাউন মিলিয়ে বহু পুরুষেরই উদ্বেগ এবং অবসাদ বেড়েছে। যার প্রভাব পড়েছে যৌনস্বাস্থ্যে। আবার যারা অবসাদ বা উদ্বেগ কাটানোর ওষুধ খাচ্ছেন, সেই ওষুধের প্রভাবেও তাদের অনেকের মধ্যে যৌন অক্ষমতা বাড়ছে।
তিনি জানান, সেভাবে অঙ্গগত সমস্যা বা ‘অরগ্যানিক’ সমস্যা হয়তো নেই। কিন্তু তবু অনেকেই এই ‘ইডি’তে ভুগছেন। এর ফলে দম্পতিদের মধ্যে স্বাভাবিক সম্পর্ক ব্যহত হচ্ছে। অনেক নারী এবং পুরুষ মানসিক চাপে ভুগছেন। ফলে দু’জনেরই যৌনস্বাস্থ্যের অবনতি হচ্ছে।
আগামী দিনে এটি বড় ধরনের সমস্যা হতে পারে বলেও চিকিৎসকরা আশংকা করছেন।

 

Leave A Reply

Your email address will not be published.

Translate »