Ultimate magazine theme for WordPress.

বিশ্বব্যাংকের সাড়ে ২৬ কোটি ডলারের ঋণ পাচ্ছে আর্জেন্টিনা

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…আর্জেন্টিনার মাটানজা-রিয়াচুয়েলো অববাহিকার জন্য ২৬ কোটি ৫০ লাখ ডলারের অবকাঠামো ঋণ অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। রাজধানী বুয়েনস আয়ারসের নদীতীরবর্তী এলাকার অবকাঠামোগত উন্নয়নের জন্য এ ঋণ অনুমোদন দেয়া হয়েছে। খবর আনাদোলু এজেন্সি।
বিশ্বব্যাংকের আর্জেন্টিনা, প্যারাগুয়ে, উরুগুয়ে-বিষয়ক পরিচালক জর্ডান শোয়ার্জ বলেন, এ অঞ্চলের টেকসই উন্নয়ন প্রচারের জন্য সক্রিয়ভাবে চেষ্টা করছে আর্থিক প্রতিষ্ঠানগুলো। বিশ্বব্যাংকের ঋণের ফলে যে অর্থায়ন হবে, তাতে নদীদূষণ রোধ করার কাজ ত্বরান্বিত করবে। ফলে এ অববাহিকায় যে লাখ লাখ মানুষ বাস করে, তাদের জীবনমান উন্নত হবে। তিনি আরো বলেন, এ ঋণের লক্ষ্য হলো সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর সবুজ ও টেকসই উন্নতি নিশ্চিত করা।
এ প্রকল্পের মাধ্যমে দূষিত পানি শোধন ব্যবস্থায় উন্নয়ন ঘটানো হবে। এর মাধ্যমে ৮০ শতাংশ দূষণ কমানো সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। আর্জেন্টিনার পানি ও স্যানিটেশন বিভাগের (এওয়াইএসএ) তথ্য অনুযায়ী, এ প্রকল্পের মাধ্যমে উপকৃত হবে সংশ্লিষ্ট অঞ্চলের ৪৩ লাখ মানুষ।
এওয়াইএসএর প্রেসিডেন্ট মালেনা গালমারিনি বলেন, নির্মাণের বৈশিষ্ট্য ও আকারের কারণে প্রকল্পটির অবকাঠামো হবে বিশ্বের মধ্যে অনন্য। এর মাধ্যমে কেবল পয়োনিষ্কাষন ব্যবস্থার পরিধি বিস্তৃত কিংবা সেবার মান ভালো হবে না, বরং পাশাপাশি মাটানজা-রিয়াচুয়েলো অববাহিকার স্যানিটেশন ব্যবস্থারও দারুণ উন্নয়ন হবে।
এজন্য আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্টো ফার্নান্দেজ ও অন্য রাজনীতিবিদদের ধন্যবাদ জানান মালেনা গালমারিনি। তিনি বলেন, এ অববাহিকা মৃতপ্রায় হয়ে পড়েছিল।

Leave A Reply

Your email address will not be published.

Translate »