Ultimate magazine theme for WordPress.

খাবারের দাম বৃদ্ধি এক দশকে সর্বোচ্চ

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…করোনা সংকটে বিশ্বজুড়ে দ্রুত বাড়ছে খাদ্যের দাম। গত দশ বছরে যা সর্বোচ্চ বলে দাবি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)।
খাবারের দাম বৃদ্ধির সূচক মে মাসে সর্বোচ্চ হয়েছে।খাবারের দাম বেড়ে ১২৭.১ পয়েন্টে এসে দাঁড়িয়েছে। যা চলতি বছরের এপ্রিল মাসের তুলনায় ৪.৮ শতাংশ বেশি এবং গত বছর মে মাসের তুলনায় ৩৯.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
এফএও জানায়, মূলত ভোজ্য তেল, চিনি ও দানাশস্যের দাম আন্তর্জাতিক স্তরে বৃদ্ধি পাওয়ায় সামগ্রিকভাবে দাম বেড়েছে খাবারের। করোনা সংকটে খাদ্যশস্যের উৎপাদনেও ভাটা পড়েছে। ফলে জোগান কম হচ্ছে। বিশেষত, ভোজ্য তেলের উপর এর প্রভাব প্রকট। আর যার জেরেই দামি হয়ে ওঠেছে খাবার। ভাটা পড়েছে গমের উৎপাদনেও।
এদিকে, বিশ্বের বৃহত্তম চিনি উৎপাদক ব্রাজিলে করোনা সংকটে ক্ষয়ক্ষতি হয়েছে চাষবাসে। চিনির রপ্তানি তাই বাধাপ্রাপ্ত হয়েছে।
অন্যদিকে, করোনাকালে ব্যাপকভাবে বেড়েছে প্রোটিনজাত খাবারের চাহিদা। এক্ষেত্রে সবচেয়ে বেশি আমদানি বাড়িয়েছে চীন। উৎপাদনের মাত্রা তেমন বৃদ্ধি না পাওয়ায় দাম বাড়ছে প্রোটিনজাত খাবারেরও। যদিও এর মধ্যে মাখনের দাম কমেছে নিউজিল্যান্ডের রপ্তানি বৃদ্ধির জন্য। সব মিলিয়ে আগামী দিনেও যে খাদ্যশস্যের দাম বৃদ্ধি পাবে তা খাদ্য ও কৃষি সংস্থার এই পরিসংখ্যানে স্পষ্ট।

সুত্র – যুগান্তর

Leave A Reply

Your email address will not be published.

Translate »