Ultimate magazine theme for WordPress.

মার্কিন ভূমি থেকে বর্ণবাদ নির্মূল করা হবে: প্রেসিডেন্ট জো বাইডেন।

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…যুক্তরাষ্ট্র থেকে বর্ণবাদ চিরতরে নির্মূল করতে হোয়াইট হাউজের প্রতিশ্রুতির কথা তুলে ধরেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।
ওকলাহোমার গ্রিনউডের তুলসা শহরে ভয়াবহ গণহত্যার শতবার্ষিকী উপলক্ষে ‘গ্রিনউড কালচারাল সেন্টার’ কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
বর্ণ বৈষম্যের দরুণ ১৯২১ সালের ৩১ মে ও ১ জুন গ্রিনউডের তুলসা শহরের বাসিন্দাদের ওপর গণহত্যা চালিয়েছিলো শ্বেতাঙ্গরা। ১০০ বছর আগে ঘটে যাওয়া তিন শতাধিক আফ্রিকান-আমেরিকার কৃষ্ণাঙ্গ হত্যাকে মার্কিন ইতিহাসে ‘বর্ণবাদের কালো অধ্যায়’ বলে আখ্যায়িত।
মার্কিন প্রেসিডেন্ট নিহতদের শ্রদ্ধা প্রতি জানান এবং এরকম জাতিগত হত্যাকাণ্ডে জড়িতদের জড়িতদের বিষোদগার করেন।
যুক্তরাষ্ট্রের ইতিহাসে ঘটে যাওয়া জঘন্যতম গণহত্যার এ দিনটিকে স্বীকৃতি দেওয়া বাইডেনই প্রথম মার্কিন প্রেসিডেন্ট। ১০০ বছরের ইতিহাসে বাইডেন তুলসার কৃষ্ণাঙ্গ অধিবাসীদের সমানুভূতির সাথে একাত্মতা পোষণ করলেন।
এ সময় হত্যাকান্ড থেকে বেঁচে যাওয়া তিনজন কৃষ্ণাঙ্গ বর্ষীয়ান নাগরিকের সাথে কথা বলেন এবং তাদের সেই সময়কার বিভৎসতার কথা শোনেন।
বক্তৃাদানকালে জো বাইডেন বলেন, আমার ফেলো-আমেরিকানদের জানাতে চাই এটা কোনো সহিংসতা নয় এটা বর্বর হত্যাকান্ড। গত ১০০ বছর ধরে এই জাতিগত হত্যাকান্ডের ঘটনা এই মার্কিন ভূমিতে চাপা পড়ে আছে।
এখন থেকে আর এটি চাপা থাকবে না এবং এই মার্কিন ভূমি থেকে বর্ণবাদ নির্মূল করা হবে। তুলসা শহরে বসবাসরত কৃষ্ণাঙ্গ জাতিগোষ্ঠীকে আমরা সর্বোচ্চ সহযোগীতা করতে অঙ্গীকারাবদ্ধ।

Leave A Reply

Your email address will not be published.

Translate »