Ultimate magazine theme for WordPress.

ইরানে প্রেসিডেন্ট পদে ৭ প্রার্থীর চূড়ান্ত নাম ঘোষণা

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে বৈধ প্রার্থীদের চূড়ান্ত নাম ঘোষণা করা হয়েছে।
মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে সাত প্রার্থীর নাম ঘোষণা করা হয়।
প্রার্থীরা হলেন, সাইয়্যেদ ইব্রাহিম রাইসি, মোহসেন রেজায়ি, মোহসেন মেহের আলীজাদে, সাঈদ জালিলি, আলী রেজা যাকানি, আব্দুন নাসের হেম্মাতি ও সাইয়্যেদ আমির হোসেন কাজিজাদে হাশেমি। খবর ইরনা ও প্রেস টিভির।
আগামী ১৮ জুন শুক্রবার ইরানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় নির্বাচন আয়োজন ও পরিচালনার মূল দায়িত্ব পালন করে থাকে। তবে প্রার্থিতা যাচাই-বাছাইয়ের দায়িত্ব হচ্ছে গার্ডিয়ান কাউন্সিল বা অভিভাবক পরিষদের।
ইরানের অভিভাবক পরিষদের মুখপাত্র আব্বাস আলী কাদখোদায়ী জানান, ৫৯২ জন প্রার্থী হিসেবে নাম নিবন্ধন করেছিলেন। এর মধ্যে যাচাই-বাছাই শেষে সাত জনের প্রার্থিতা অনুমোদন পেয়েছে।
প্রার্থীদের নাম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে তিনি জানিয়েছিলেন। এরপরই স্বরাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের নাম ঘোষণা করে।
এদিকে প্রেসিডেন্ট পদে নির্বাচনে অংশ নিচ্ছেন ইরানের বিচার বিভাগের কট্টরপন্থি প্রধান ইব্রাহিম রাইসি।
দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনির সম্ভাব্য উত্তরসূরি হিসেবে তার নাম শোনা গেছে। তখন অনেকেই ভেবেছিলেন প্রেসিডেন্ট নির্বাচনে তিনি হয়তো যাবেন না।
১৯৮৮ সালে ইরানের শত শত কারাবন্দিকে মৃত্যুদণ্ড দেওয়া বিচারিক প্যানেলের সদস্য কট্টরপন্থি ইব্রাহিম রাইসি ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তবে সেই সময় বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানির কাছে হেরে যান।
নিবন্ধনের আগে এক বিবৃতিতে ইব্রাহিম রাইসি বলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি ‘দারিদ্র্য ও দুর্নীতি, নিপীড়ন এবং বৈষম্যের’ বিরুদ্ধে লড়াই করবেন।

Leave A Reply

Your email address will not be published.

Translate »