Ultimate magazine theme for WordPress.

ক্রিকেটের পরিধি বাড়ছে ব্রাজিলে-নিজেদের দেশেই ব্যাট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল ক্রিকেট অ্যাসোসিয়েশন।

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…যত দিন যাচ্ছে, ক্রিকেটের পরিধি তত বাড়ছে ব্রাজিলে। বলা যায় প্রায় প্রতিদিনই নতুন নতুন শিক্ষার্থী যুক্ত হচ্ছেন এই খেলার সঙ্গে। ফলে প্রয়োজন পড়ছে ক্রিকেটীয় সরঞ্জামের। এ কারণে নিজেদের দেশেই ব্যাট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল ক্রিকেট অ্যাসোসিয়েশন।
দেশটির ক্রিকেট সংস্থার সভাপতি ম্যাট ফেদারস্টোনের মাথা থেকেই এসেছে এই ভাবনা। স্থানীয় কাঠমিস্ত্রি লুই রবার্তো ফ্রান্সিসকো দিয়েই তিনি ব্যাট তৈরি করাচ্ছেন। তবে কাজটা মোটেও সহজ ছিল না। এতদিন শুধু চেয়ার-টেবিল তৈরি করে এসেছিলেন লুই। আচমকা ব্যাট তৈরির কথা শুনে ঘাবড়ে যান তিনি।
এক সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমি হাল ছেড়ে দিয়েছিলাম। এই কাজে প্রচুর বাধা এসেছে। প্রথমেই যেটা বলবো, প্রচণ্ড ধৈর্য চাই। যন্ত্রে কাঠ ঢুকিয়ে দিলাম এবং নির্দিষ্ট আকারে সেটা বেরিয়ে এল- এই কাজ এত সহজ নয়। রাতের পর রাত জেগে ব্যাট তৈরি করা শিখেছি। তারপরেই সফল হয়েছি।

মধ্য ব্রাজিলের পোকোস দে কালদাসই বর্তমানে ক্রিকেটের কেন্দ্রস্থল। মূলত সেখানকার নারীরাই ক্রিকেট নিয়ে বেশি আগ্রহী। স্থানীয় ৫০টি বিদ্যালয়ে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী রয়েছেন, যারা ক্রিকেট শিখছেন।

ব্রাজিলে মূলত টি-১০ এবং টি-২০ ফরম্যাটে খেলা হয়। ক্রিকেট ছড়িয়ে পড়ার পুরো কৃতিত্বই ফেদারস্টোনের প্রাপ্য। ২১ বছর আগে ব্রাজিলে আসার পর থেকে তিনিই দেশজুড়ে ক্রিকেট ছড়িয়ে দিয়েছেন। ব্রাজিলের নারীরা গত পাঁচ বারের মধ্যে চার বার দক্ষিণ আমেরিকা চ্যাম্পিয়নশিপ জিতেছেন।

এতদিন ইংল্যান্ডের একটি চ্যারিটি সংস্থা থেকে ক্রিকেটের সরঞ্জাম আসত। কিন্তু করোনাভাইরাসের কারণে তা বন্ধ হয়ে যায়। এদিকে চাহিদা বাড়তে থাকায় ব্যাটের অভাব দেখা দেয়। সে কারণে নিজেদের দেশে ব্যাট তৈরি করছে ব্রাজিল। একইসঙ্গে স্বপ্ন দেখছে ক্রিকেটে উন্নতি করার।

Leave A Reply

Your email address will not be published.

Translate »