Ultimate magazine theme for WordPress.

হজম শক্তি বাড়ায় যে খাবার গুলি!!

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক —হজম(Digestion) না হওয়ার সমস্যায় অনেকেই ভোগেন। মশলাদার খাবার খাওয়ার পর ওষুধ খেয়ে খাবার হজম করান অনেকেই। কি আর করা করা যাবে মশলাদার খাবার না খেলে কি আর চলে! কিন্তু তাই বলে ওষুধ খেয়ে হজম করানোর কোনও মানেই হয় না। তার বদলে ভারি অথবা মশলাদার খাবার(Spicy food) খাওয়ার পর ওষুধের বদলে এমন কিছু খান, যা রোজকার রান্নাতে ব্যবহার করা হয়। এছাড়া যথেষ্ট সহজলভ্যও এই জিনিসগুলো। ওষুধের বদলে কি খেলে চট জলদি হজম শক্তি(Digestive power) বাড়বে:

এলাচঃ
সাধারণত রান্নাতে ভালো গন্ধ হওয়ার জন্য ব্যবহার করা হয় এলাচ(Cardamom)। কিন্তু হজমের জন্যও ব্যবহৃত হয় এলাচ। এলাচে ভোলাটাইল তেল থাকে। যা গ্যাস এবং বদ হজমের হাত থেকে রক্ষা করে। এছাড়া মুখে দুর্গন্ধ ছাড়লে এবং পেটের আলসার(Ulcers) এড়িয়ে চলতে অবশ্যই খেতে পারেন এলাচ। খাবার খাওয়ার পর এলাচের কয়েকটা দানা নিয়ে খেয়ে নিতে পারেন। এছাড়া লিকার চায়ের সঙ্গে এলাচের দানা মিশিয়ে খেতে পারেন। এটি যে কোনও পেটের সমস্যা নিরাময়ে সক্ষম।

মৌরিঃ
মৌরি সাধারণত মুখ শুদ্ধি হিসেবে কাজ করে। এটি মুখের মধ্যে থাকা ব্যাকটেরিয়া নির্মূল করে। খালি পেটে মৌরি(Fennel) খেলে গ্যাসট্রিকের সমস্যা(Gastric problem) দূর করা যায়। এছাড়া হজম শক্তি বাড়াতেও সাহায্য করে মৌরি।

আদাঃ
পেটে ব্যথা হলে এবং গ্যাসের সমস্যার সম্মুখীন হলে অবশ্যই আদা(Ginger) খেতে পারেন। চিকিতসাবিজ্ঞানে আদাকে ভেষজ ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। হজম শক্তি বাড়াতেও সাহায্য করে আদা। সব থেকে বড় ব্যপার সর্দি কাশির ক্ষেত্রেও আদা খুবই উপকারি।

পানঃ
বহু যুগ থেকে ভারতে খাবার খাওয়ার পরে পান খাওয়ার প্রচলন ছিল। কিন্তু তখন মানুষ বেশিরভাগটাই নেশার জন্যই খেয়ে থাকতেন। তবে তারা অজানতে খেলেও এই পান শরীরের হজম শক্তি(Digestive power) বাড়াতে সাহায্য করে। রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়াতেও সাহায্য করে। এছাড়া হার্ট ভালো রাখে, গ্যাসের সমস্যা দূর করে, শরীরে খারাপ টক্সিনের পরিমাণ কমিয়ে লিভার(Liver) ভালো রাখতে সাহায্য করে।

মিছরিঃ
মিছরি জলে মিশিয়ে খেলে অথবা শুধু খেলে পেট ঠাণ্ডা হয়। ঠাণ্ডা লাগলেও এই মিছরি খেলে খুব ভালো কাজ হয়। এছাড়া মুখ শুদ্ধি হিসেবেও কাজ করে এই মিছরি।সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Leave A Reply

Your email address will not be published.

Translate »