Ultimate magazine theme for WordPress.

ব্রাজিল সিনোভ্যাকের উৎপাদন বন্ধ করল

0

ক্রাইম টিভি বাংলা আন্তর্জাতিক ডেস্ক —ব্রাজিল ভ্যাকসিনের প্রয়োজনীয় উপাদান না পাওয়ায় চীনা ভ্যাকসিন সিনোভ্যাকের উৎপাদন বন্ধ করেছে। চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের টানাপড়েনের জের ধরে ভ্যাকসিনের উপাদান পাঠানো বন্ধ রেখেছে চীন।
ব্রাজিলের সাও পাওলো কর্তৃপক্ষ বলছে, সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের টিকা তৈরির জন্য প্রয়োজনীয় উপাদান শেষ হয়ে গেছে এবং চীনও পাঠানো বন্ধ করে দিয়েছে। সাও পাওলো সরকার ভ্যাকসিন উৎপাদন বন্ধের জন্য চীনের এই দেরিতে উপাদান পাঠানোকে দোষারোপ করছে। সেই সঙ্গে তিনি বলেন, আগে যে চীনের কড়া সমালোচনা করা হয়েছে তার জন্য সরকারের উচিত বেইজিংয়ের কাছে ক্ষমা চাওয়া।
ভ্যাকসিন উৎপাদনের জন্য বুটানটান বায়োকেমিক্যাল সেন্টারকে উপাদান পাঠিয়ে আসছিল চীন। বুটানটানের পরিচালক প্রেস ব্রিফিংয়ে জানান, ১৩ মে চীনের যে শিপমেন্ট আসার কথা ছিল তা আসেনি।
এরই মধ্যে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়কে শুক্রবার ১০ লাখ ডোজ টিকা দিয়েছে বুটানটান। এর পরেই উপাদানের অভাবে উৎপাদন বন্ধ রাখা হয়েছে।
এদিকে টিকা উৎপাদন বন্ধের এ বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেননি দেশটির প্রেসিডেন্ট জেইর বলসোনারো। সেই সঙ্গে ব্রাসেলিয়ায় অবস্থিত চীনা দূতাবাসও কোনো কথা বলেনি।

Leave A Reply

Your email address will not be published.

Translate »