Ultimate magazine theme for WordPress.

ইসরায়েলকে ৬২৩৩ কোটি টাকার অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র

0

ক্রাইম টিভি বাংলা আন্তর্জাতিক ডেস্ক —পশ্চিমতীরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের বর্বর হামলার মধ্যেই তাদের আরও অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র। ইতিমধ্যে ইসরায়েলের কাছে ৭৩৫ মিলিয়ন মার্কিন ডলারের (বাংলাদেশি টাকায় ৬ হাজার ২৩৩ কোটি ৫৫ লাখ টাকার বেশি) অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন। সোমবার (১৭ মে) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
জানা যায়, গত ৫ মে মার্কিন কংগ্রেসকে আনুষ্ঠানিকভাবে অস্ত্র বিক্রি সম্পর্কে অবহিত করা হয়েছিলো। তখন ডেমোক্র্যাটসের একটি নতুন প্রজন্ম নেতানিয়াহুকে যুক্তরাষ্ট্রের অব্যাহত এই সমর্থন নিয়ে প্রশ্ন তুলেন। অস্ত্র বিক্রি নিয়ে উদ্বেগ জানান। তারা বিষয়টি নিয়ে আরও সময় চান। যদিও ইসরায়েলকে অস্ত্র দেয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ আইনপ্রণেতাই সমর্থন দিয়েছেন।
বাইডেন প্রশাসনের দাবি, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের আগেই এই অস্ত্র বিক্রির সিদ্ধান্ত হয়েছে।তবে মার্কিন সরকারের এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করছেন অনেকে। কংগ্রেসের পররাষ্ট্র বিষয়ক কমিটির এক ডেমোক্র্যাট বলেন, ইসরায়েলকে যুদ্ধবিরতিতে রাজি হওয়ার চাপ না দিয়ে এই প্রস্তাবিত স্মার্ট বোমা বিক্রির ফলে আরও হত্যাযজ্ঞ চালানো সম্ভব হবে। পশ্চিমতীরে এতে সহিংসতা আরও বাড়বে।
এদিকে, পশ্চিমতীরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় এখনো হামলা চালাচ্ছে ইসরায়েল। এই ঘটনায় এখন পর্যন্ত ২১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, নিহতদের মধ্যে অন্তত ৬১ শিশু ও ৩৬ নারী রয়েছেন। এছাড়া গত এক সপ্তাহের চলমান হামলায় মোট আহতের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত দেড় হাজার জনে।

Leave A Reply

Your email address will not be published.

Translate »