Ultimate magazine theme for WordPress.

ইসরাইলের লড শহরে ছড়িয়ে পড়েছে দাঙ্গা, সিনাগগে আগুন

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক—–ইসরাইলের লড শহরের ফিলিস্তিনি আরব এবং ইসরাইলিদের মধ্যে দাঙ্গা ছড়িয়ে পড়েছে। আরবদের গাড়িবহরে পাথর ছুড়ছে ইসরাইলিরা। অপরদিক শহরের রাস্তার পাশে সারি সারি দাঁড় করিয়ে রাখা গাড়িতে আগুন জ্বালিয়ে দেওয়া হয়। ইহুদীদের একটি উপাসনালয়েও আগুন জ্বলতে দেখা গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ইসরাইলের রাজধানী তেল আবিবের কাছাকাছি লড শহরে আরব-ইসরাইলিদের মধ্যে ছড়িয়ে পড়ার দাঙ্গা সামাল দিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।
ইসরাইলি কর্তৃপক্ষ দাবি করেছে, দেশটিতে বসবাস করা আরব সংখ্যালঘুরা একটি সিনাগগে আগুন ধরিয়ে দেন। অপরদিকে আরব বাসিন্দারা বলছেন, তাঁরা বাড়ি থেকে বের হতে ভয় পাচ্ছেন।লডে ছড়িয়ে পড়া সহিংসতা সামাল দিতে অধিকৃত পশ্চিম তীর থেকে সীমান্ত পুলিশের ১৬টি কোম্পানিকে তলব করেছেন ইসরাইলি কর্তৃপক্ষ। শহরের মেয়র ইয়ার রেভিভো বলেন, আমরা শহর ও সড়কের ওপর থেকে নিয়ন্ত্রণ হারিয়েছি। সহিংসতায় এক আরব নাগরিক নিহত ও বহু আহত হয়েছেন। রাতে লড ও সংখ্যাগরিষ্ঠ আরব শহর থেকে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে।

১৯৬৬ সালের পর এই প্রথম ইসরাইল সরকার একটি আরব অধ্যুষিত শহরে জরুরি অবস্থা জরি করলো। ইসরায়েলে ২১ শতাংশ আরব সংখ্যালঘু বাস করেন। আরব সংখ্যালঘুরা উত্তরাধিকারসূত্রে ফিলিস্তিনি হলেও ইসরায়েলের নাগরিক। তারা উসমানীয় ও ব্রিটিশ ঔপনিবেশিক আমল থেকে শুরু করে ১৯৪৮ সালে ইসরায়েল সৃষ্টি হওয়ার পরও নিজেদের এলাকায় রয়ে গেছেন।

Leave A Reply

Your email address will not be published.

Translate »