Ultimate magazine theme for WordPress.

ইসরাইলকে ঠেকাতে পুতিনের সংগে এরদোয়ানের আলাপ

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক-ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি হামলার বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সংগে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। বুধবার (১২ মে) দুই নেতার মধ্যে টেলিফোনে কথা হয়।
তুরস্কের প্রেসিডেন্ট দফতরের বরাতে আল জাজিরা জানিয়েছে, ফিলিস্তিনের পক্ষ আন্তর্জাতিক সমর্থন আদায়ের চেষ্টা করছে আঙ্কারা। তারই অংশ হিসেবে পুতিনের সংগে আলাপ করেন এরদোয়ান। এ সময় তিনি রাশিয়ান প্রেসিডেন্টকে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিৎ ইসরাইলকে ‘একটি কঠিন শিক্ষা দেওয়া’।
ফিলিস্তিনিদের রক্ষায় ওই অঞ্চলে শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের কথাও বলেন এরদোয়ান। ২০১৮ সাল থেকেই এই প্রস্তাব দিয়ে আসছে তুরস্ক।
ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে নতুন করে শুরু হওয়া উত্তেজনার মধ্যে ইসরাইলে কয়েকশ’ রকেট ছুড়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শাখা ইযাদ্দিন কাসসাম ব্রিগেড। এতে অন্তত তিনজন ইসরাইলি নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক ডজন। এছাড়া, কয়েকটি অবৈধ বাড়ি ধ্বংস এবং একটি তেল শোধনাগারে আগুন ধরে গেছে।
অপরদিকে ইসরাইলের লাগাতার বিমান হামায় অবরুদ্ধ ফিলিস্তিনে মৃতের সংখ্যা বেড়ে ৪৮ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন তিন শতাধিক।
গত শুক্রবার জুম’আর নামাজের পর থেকে জেরুজালেমের আল আকসা মসজিদে ইসরাইলি পুলিশ এবং সেনাবাহিনী তাণ্ডব চালায়। এরপর দুই পক্ষের সংঘর্ষে বহু হতাহত এবং বেশ কয়েকজন ফিলিস্তিনি নিহত হন। শত শত ফিলিস্তিনিকে বন্দি করে ইসরাইলি নিরাপত্তা বাহিনী। সোমবার স্থানীয় সময় বিকাল ৫টায় আল আকসা মসজিদ থেকে এক ঘণ্টার মধ্যে পুলিশ ও সেনাবাহিনী সরিয়ে নেওয়ার আল্টিমেটাম দেয় ফিলিস্তিনের প্রতিরোধ সংগ্রামীরা। এই আল্টিমেটাম আমলে না নেওয়ায় সন্ধ্যা ৬টার পরপরই গাজা থেকে অধিকৃত জেরুজালেম লক্ষ করে সাতটি রকেট ছোড়া হয়। এর জেরে গাজার ব্যাপক বিমান হামলা চালায় ইসরাইল। গাজা থেকেও ধাপে ধাপে রকেট ছোড়া হয় ইসরাইলে বিভিন্ন শহরে।

Leave A Reply

Your email address will not be published.

Translate »