Ultimate magazine theme for WordPress.

জেরুজালেমে ইহুদি মিছিলকে ঘিরে আবারও সংঘর্ষের আশঙ্কা

0

ক্রাইম টিভি বাংলা আন্তর্জাতিক ডেস্ক——–জেরুজালেমে তৃতীয় দিনের মত ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ হয়েছে। সোমবার ইহুদি জাতীয়তাবাদীদের মিছিলকে কেন্দ্র করে আরও সহিংসতা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
বার্ষিক জেরুজালেম দিবস উপলক্ষে পতাকা মিছিলের আয়োজন করেছে ইহুদি জাতীয়তাবাদীরা। এই দিনে সাধারণত তরুণ ইহুদিরা মুসলিম এলাকাগুলোতে মিছিল নিয়ে প্রদক্ষিণ করে।
১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখলের স্মরণে এই দিবস পালন করা হয়। অনেক ফিলিস্তিনিরা একে উস্কানিমূলক কর্মকাণ্ড হিসেবে দেখে।
ইসরায়েলের সাবেক উচ্চপদস্থ প্রতিরক্ষা বিষয়ক একজন কর্মকর্তা এই মিছিল বাতিল করার অথবা অন্য পথ দিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন।
পূর্ব জেরুজালেমের শেখ জাররাহ এলাকা থেকে ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করার হুমকি দেয়ার পর শহরটিতে উত্তেজনা বিরাজ করছে।
চিকিৎসক এবং পুলিশের বরাত দিয়ে জানা যাচ্ছে গত তিন দিনের সহিংসতায় কয়েকশ ফিলিস্তিনি এবং ২০জনের বেশি ইসরায়েলি পুলিশ আহত হয়েছে।
এদিকে আজ সোমবার ফিলিস্তিনি পরিবারগুলো অনেক বছর আগে যে মামলা করেছিল সেটা আদালতে শুনানি হওয়ার কথা আছে।
সোমবার সকালে পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ফিলিস্তিনি মুসলিমদের ওপর তাণ্ডব চালায় ইসরায়েলি বাহিনী। তারা ফিলিস্তিনিদের ওপর রাবার বুলেট, টিয়ার গ্যাস, সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। এতে কয়েকশ’ ফিলিস্তিনি আহত হয়েছেন। তাদের মধ্যে কারও কারও অবস্থা গুরুতর বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।
ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে জানিয়েছে, সহিংসতায় কয়েকশ মানুষ আহত হয়েছেন। এদের মধ্যে অন্তত ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এর আগে, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার শঙ্কায় সোমবার ইহুদিদের পূর্বঘোষিত কর্মসূচি অনুসারে মিছিল নিয়ে আল-আকসা মসজিদে প্রবেশ নিষিদ্ধ করে পুলিশ।
সূত্র: বিবিসি, টিআরটি ওয়ার্ল্ড, আনাদোলু এজেন্সি

Leave A Reply

Your email address will not be published.

Translate »