Ultimate magazine theme for WordPress.

আমেরিকায় ১০ বছরের মাল্টি – এন্ট্রি ভিসায় চীনাদের প্রবেশাধিকার বন্ধ হতে যাচ্ছে

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক–যুক্তরাষ্ট্র আর চীনের মধ্যে উত্তেজনা বাড়ছে । চীনের সংখ্যালঘু উইগুর মুসলমান মুসলিমদের নিপীড়নও যুক্তরাষ্ট্রের সাথে উত্তেজনা বৃদ্ধির একটি কারণ । এর কারণে মার্কিন যুক্তরাষ্ট্র চীনের ওপর বেশি কিছু নিষেধাজ্ঞা আরােপ করে । এছাড়া বিভিন্ন কারণে যুক্তরাষ্ট্র আর চীনের মধ্যে সম্পর্কের মধ্যে ফাটল ধরেছে ।
সিনেটে যুক্তরাষ্ট্রে ১০ বছরের মাল্টি – এন্ট্রি ভিসায় চীনের প্রবেশাধিকার বন্ধ করার জন্য বিল উত্থাপন করা হয়েছে । যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অর্থনৈতিক ও শিল্প গুপ্তচরবৃত্তি ‘ বন্ধ না করা পর্যন্ত এই ভিসা সুবিধা বন্ধের চেষ্টা করা হচ্ছে । প্রভাবশালী রিপাবলিকান সিনেটরদের একটি দল বিলটি উত্থাপন করে । বিলটি যদি পাস হয় , তাহলে চীনা নাগরিকদের জন্য ১০ বছরের বি -১ / বি -২ ভিসা পাওয়া বন্ধ হয়ে যাবে ।
চীন থেকে যারা ব্যবসা , ভ্রমণ বা পর্যটনের উদ্দেশ্যে আমেরিকায় আসেন তাদের বি -১ / বি -২ ভিসা প্রদান করা হয় । এই আইনের অধীনে চীনা নাগরিকরা এক বছরের মাল্টি – এন্ট্রি ভিসা পাওয়ার যােগ্য হবে । চীন হংকং সম্পর্কে তার জাতীয় নিরাপত্তা আইন যদি প্রত্যাহার করে এবং ১৯৮৪ সালের চীন – ব্রিটিশ যৌথ ঘােষণার অধীনে তার প্রতিশ্রুতি পুরােপুরি বজায় রাখে ; উইগুর মুসলমান , তিব্বতী এবং অন্যান্য জাতিগত গােষ্ঠীর ওপর নিপীড়ন বন্ধ করে ; দক্ষিণ চীন সাগরে অবৈধ দাবি প্রত্যাহার করে নেয় এবং বিদেশি জিম্মিদের মুক্তি দেয় তাহলেই কেবল আবার ১০ বছরের ভিসা দেওয়া হবে বলে শর্তে উল্লেখ রয়েছে ।

Leave A Reply

Your email address will not be published.

Translate »