Ultimate magazine theme for WordPress.

ব্রাজিল নয় ব্রাসিল, কেন…!

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…শিরোনাম দেখে কি ভাবছেন। এতোদিন আমরা ভুল জেনে এসেছি…! শব্দটার উচ্চারণ ব্রাসিল, না ব্রাজিল…? বিষয়টা হয়তো এবারের ফুটবল বিশ্বকাপে লক্ষ্য করেছেন অনেকেই। সব জায়গায় ব্রাসিল ব্যবহার করা হচ্ছে। তাহলে কোনটা সঠিক… ব্রাসিল না ব্রাজিল…?
চলুন জেনে নেয়া যাক…
আমেরিকা ব্রাসিল কে ব্রাজিল হিসেবে বিশ্বব্যাপী পরিচিত করেছে। আর বিষয়টি বিশ্বব্যাপী প্রচার করতে ব্যর্থ হয়েছে ব্রাসিল। এনিয়ে দেশ দুটির মধ্যে বিতর্ক কম হয়নি। কিন্তু তা আমলে নেয়নি কেউ। আর বিশ্বে একমত্র ইংরেজী ভাষাভাষী দেশের মধ্যে আমেরিকা S কে অনেকসময় Z উচ্চারণ করে। তাই তারা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাসিলকে ব্রাজিল হিসেবে পরিচিত করেছে।
তবে ব্রাসিলিয়ানরা কিন্তু তাদের দেশের নাম ব্রাসিলই উচ্চারণ করে। কিন্তু অন্যান্য দেশে এটা ব্রাজিল হিসেবেই পরিচিত।
মূলত পর্তুগীজ ভাষায় শব্দটির উচ্চারণ ব্রাসিল। আর এ কারনেই ব্রাসিলিয়ানরা এটাকে ব্রাসিল বলে থাকে। তবে এনিয়ে আমেরিকার সঙ্গে দেশটির অনেক বিতর্ক হয়েছে। অবশেষে ১৯৪৩ সালের পর থেকে ব্রাজিল শব্দটি আনুষ্ঠানিকভাবে ব্রাসিল হিসেবে স্বীকৃতি দেয়া হয়। তখন থেকে এটি ব্রাসিল হিসেবেই উচ্চারিত হয়ে আসছে। তবে অন্যান্য দেশে ব্রাজিলই পরিচিতি পায়। তাই ব্রাসিলিয়ানরা সঠিক উচ্চারণ করলেও অন্যান্য দেশে যে যার মতো করে দেশটির নাম উচ্চারণ করে।
আমাদের দেশেও বাসিলকে ব্রাজিল হিসেবেই সবাই চেনেন, জানেন এবং উচ্চারণ করে।
যাই হোক সে বিতর্কে যাচ্ছি না। এবারের বিশ্বকাপের আয়োজক ব্রাসিল হওয়ায় এ সুযোগটা তারা ভালোভাবেই কাজে লাগিয়েছেন। লগো থেকে শুরু করে এখন সব জায়গাতেই ব্রাসিল। মাঠে বল গড়ানোর সময়ও আকাশে বাতাসে ব্রাসিল, ব্রাসিল, ব্রাসিল… রব। তাহলে কোনটা সঠিক ব্রাসিল না ব্রাজিল। আশা করি বুঝে নেবেন পাঠক…

Leave A Reply

Your email address will not be published.

Translate »