Ultimate magazine theme for WordPress.

ইউরোপীয় ইউনিয়নের প্রতি আস্থাশীল অর্ধেক নাগরিক

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলোর প্রায় ৪৯ শতাংশ নাগরিক ইউরোপীয় ইউনিয়নের প্রতি আস্থাশীল মনোভাব প্রকাশ করেন। ইউরো ব্যারোমিটার ২০২১ ফেব্রুয়ারি-মার্চ মাসের জরিপে এ তথ্য উঠে এসেছে। ২০০৮ সালের পর বিগত ১২ বছরে  এবং মহামারিকালীন জটিল পরিস্থিতিতে ইউরোপিয়ান নাগরিকরা তাদের এই জোট ইউরোপিয়ান ইউনিয়নের প্রতি সর্বোচ্চ আস্থা প্রকাশ করেছেন।

করোনা মহামারির প্রেক্ষাপটে পৃথিবীর সব দেশের মতো ইইউর নাগরিকরা গড়ে ৩০ শতাংশ মনে করেন- অর্থনীতির অবস্থা ভালো নয়; অপরদিকে ৬৯ শতাংশ নাগরিক অর্থনৈতিক পরিস্থিতি খারাপ বলে মতামত দিয়েছেন।

ইউরো এরিয়ার ৭৯% নাগরিক মনে করেন ইইউর অর্থনীতি এবং মুদ্রা ইউনিয়নের পক্ষে অবস্থান করেন; যা ২০০৪ সালের পর থেকে সর্বোচ্চ সংখ্যক। পর্তুগালের ৯৫ শতাংশ নাগরিক এবং ইউরো এরিয়ার বাইরে গড়ে ৭০% ইউরোপীয় দেশগুলোর ইউরোর পক্ষে অবস্থান করেন।

করোনাভাইরাস মহামারি মোকাবেলায় ইউরোপিয়ান ইউনিয়নের পদক্ষেপের বিষয়ে ৪৩ শতাংশ সন্তুষ্টি প্রকাশ করেন এবং ৪৯ শতাংশ অসন্তুষ্ট রয়েছেন। যদিও ৫৯ শতাংশ ইউরোপিয়ান নাগরিক মনে করেন করোনা মহামারির ভবিষ্যৎ সিদ্ধান্তসমূহ গ্রহণে ইউরোপীয় ইউনিয়ন কার্যকর ভূমিকা পালন করবে।

ইউরো ব্যারোমিটার জরিপটি ইইউ পূর্বে ইসি (ইউরোপিয়ান কমিশন) থাকা অবস্থায় বিগত ১৯৭৩ সাল থেকেই পরিচালিত হয়ে আসছে । এর  আওতায় বেশ কয়েকটি জরিপ পরিচালনা করা হয়; তবে বর্তমানের এ স্ট্যান্ডার্ড ইউরো ব্যারোমিটার জরিপটি ১৯৯০ সালে সদস্য রাষ্ট্রগুলোর জাতীয় এবং ইউরোপীয় ইউনিয়নের নির্দিষ্ট কয়েকটি প্যারামিটার এবং নির্দিষ্ট বিষয়ের ওপর সময়ের সাথে সামঞ্জস্য রেখে ডিজাইন করা হয়। এ জরিপটি সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে পরিচালনা করা হয় বিধায় খুবই বাস্তবসম্মত এবং সঠিক চিত্র উঠে আসে।

Leave A Reply

Your email address will not be published.

Translate »