Ultimate magazine theme for WordPress.

আফগানিস্তান যুদ্ধ বন্ধের ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…বিশ বছরের ‘দীর্ঘতম’ লড়াই শেষে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।  বুধবার( যুক্তরাজ্য সময়) হোয়াইট হাউজের ট্রিটি রুমে দাঁড়িয়ে আগামী পহেলা মে থেকে ১১ সেপ্টেম্বরের মধ্যে সব সেনা প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।  খবর বিবিসি।

সব সৈন্য প্রত্যাহারের পরও যুক্তরাষ্ট্র আফগানিস্তানকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে। তবে কোনো সামরিক সমর্থন দেওয়া হবে না বলে জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন।

গত এক দশকে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র উদ্দেশ্যহীনভাবে অবস্থান করছিল বলেও ভাষণে স্বীকার করেন তিনি।  ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে আল কায়েদার হামলার পরিপ্রিক্ষেতে এ যুদ্ধ শুরু হয়েছিল।

ওই হামলার বিশ বছর পূর্তির আগেই আফগানিস্তানে থাকা আড়াই হাজার মার্কিন সৈন্যের সবাইকে প্রত্যাহার করা হবে বলে জানান বাইডেন। তিনি বলেন, ‘আমরা আক্রান্ত হয়েছিলাম। পরিষ্কার লক্ষ্য নিয়ে যুদ্ধে গিয়েছিলাম। আমরা ওই লক্ষ্যগুলো অর্জন করেছি।

১ মে, ২০২১ এর মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার করার চূড়ান্ত সময়সীমা নির্ধারণ করেছিলেন বাইডেনের পূর্বসূরি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ব্রাসেলসে ন্যাটো কর্মকর্তাদের বৈঠকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জানিয়েছেন, আফগানিস্তানে ন্যাটোর কমান্ডে থাকা বিদেশি সৈন্যরা যুক্তরাষ্ট্রের প্রত্যাহারের সঙ্গে সমন্বয় করে ১১ সেপ্টেম্বরের মধ্যে দেশটি ছাড়বে।

এদিকে, টুইটারে দেওয়া প্রতিক্রিয়ায় আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি লিখেছেন, তিনি বাইডেনের সঙ্গে কথা বলেছেন এবং যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা পোষণ করেন।

Leave A Reply

Your email address will not be published.

Translate »