Ultimate magazine theme for WordPress.

ইসরায়েলের নির্বাচন: নেতানিয়াহুর প্রধানমন্ত্রিত্ব আরব দলের হাতে?

0

রাজনৈতিক টানাপোড়েনের কারণে গত দুই বছরের মধ্যে চতুর্থবার সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হলো ইসরায়েলে। মঙ্গলবারের এ নির্বাচনের আংশিক ফলাফলে দেখা যাচ্ছে, বেঞ্জামিন নেতানিয়াহুর প্রধানমন্ত্রিত্ব ধরে রাখার জন্য তার জোটের যে পরিমাণ আসন দরকার, তা পাওয়া কষ্টকর হয়ে যাচ্ছে।
বিবিসির খবর অনুসারে, এপর্যন্ত প্রায় ৯০ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এতে দেখা যায়, নেতানিয়াহুর ডানপন্থী জোট ৫৯টি আসনে জিততে চলেছে। তবে ক্ষমতা ধরে রাখার জন্য তাদের আরও অন্তত দুটি আসন দরকার।
সবশেষ হিসাব অনুসারে, নির্বাচনে নেতানিয়াহুবিরোধী জোট পাচ্ছে ৫৬টি আসন। তবে এ নির্বাচনে চমক দেখিয়েছে একটি আরব দল। অনেকটা অপ্রত্যাশিতভাবেই তারা পাঁচটি আসনে জিততে চলেছে।
এখন নেতানিয়াহুর ডানপন্থী জোট বা তার বিরোধী জোট উভয় পক্ষই রাম নামে ওই আরব দলটির সর্মথন নিয়ে সরকার গঠন করতে পারে। সেদিক থেকে নির্বাচনের চূড়ান্ত ফল কী দাঁড়াবে, তা অনেকাংশেই নির্ভর করছে আরব-ইসরায়েল সম্পর্কের গতি-প্রকৃতির ওপর।
অবশ্য আরব দলটি এখনো বলেনি, তারা কারও সঙ্গে জোট বাঁধবে কিনা। তারা নেতানিয়াহুর দলকে সমর্থন দিলে সেটা হবে এক অস্বাভাবিক ঘটনা। আর নেতানিয়াহুবিরোধী জোট অনেক বেশি বিভক্ত এবং তাদের পক্ষে একসঙ্গে কাজ করতে পারার সম্ভাবনাও কম।
শেষপর্যন্ত যদি কোন পক্ষই সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার মতো জোট গড়তে না পারে, তাহলে ইসরায়েলে গত দুই বছরের মধ্যে পঞ্চম দফা নির্বাচন করতে হবে।

Leave A Reply

Your email address will not be published.

Translate »