Ultimate magazine theme for WordPress.

একাধিক পর্যটন ভিসা চালু করেছে আমিরাত

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক….. বিশ্বের সব দেশের নাগরিকদের জন্য একাধিক পর্যটন ভিসা চালু করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। মধ্যপ্রাচ্যের বাণিজ্যকেন্দ্র হিসেবে পরিচিত দেশটি একটি নতুন দূরবর্তী স্থান থেকে কাজের ভিসারও অনুমোদন দিয়েছে। রিমোট ওয়ার্কিং ভিসার আওতায় কর্মীরা আমিরাতে থেকে দেশের বাইরের যেকোনো সংস্থায় কাজ করতে পারবেন। খবর অ্যারাবিয়ান বিজনেস।
কভিড-১৯ মহামারীতে লকডাউন ও ভ্রমণ নিষেধাজ্ঞার পর আন্তর্জাতিক পর্যটক ও রিমোট ওয়ার্কিং অনুমোদন দেয়া প্রথম দেশগুলোর একটি ইউএই। রোববার দেশটির ভাইস প্রেসিডেন্ট ও দুবাইয়ের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম টুইটারে এ ভিসা চালুর বিষয়টি জানান।

একাধিক পর্যটন ভিসা চালু করেছে আমিরাত

দেশটির মন্ত্রিপরিষদের বৈঠকের পরে এ ঘোষণা দেয়া হয়েছে। শেখ মোহাম্মদ বলেন, বিশ্বজুড়ে আমরা আমাদের অর্থনৈতিক অবস্থানকে উন্নত করতে এবং আমাদের নাগরিক ও বাসিন্দাদের সর্বোত্তম মানের জীবনযাত্রা সরবরাহের লক্ষ্যে সুস্পষ্ট উদ্দেশ্য নিয়ে কাজ করছি। আমাদের এ যাত্রা উন্নয়নকে স্থায়ী করা।
রিমোট ওয়ার্ক ভিসা গত অক্টোবরের মাঝামাঝিতে প্রথম চালু করা হয়েছিল। এ ভিসার আওতায় কর্মীরা কিছু নিয়ম মেনে এক বছরের জন্য আমিরাতে থাকতে পারেন।
কভিড-১৯ মহামারীতে বিভিন্ন বিধিনিষেধ জারি এবং চাকরি চলে যাওয়ায় অনেক প্রবাসী শ্রমিক ইউএই থেকে নিজ দেশে ফিরে গেছেন। ফলে গত বছর দুবাইয়ের জনসংখ্যা ৮ দশমিক ৪ শতাংশ কমে গিয়েছিল। এটা দেশটির অন্যান্য অঞ্চলের মধ্যে সবচেয়ে বড় হ্রাস। দেশটিতে আবাসনের অনুমতিগুলো সাধারণত কর্মসংস্থানের সঙ্গে আবদ্ধ থাকে এবং অনেক প্রবাসী শ্রমিকের চাকরি চলে যাওয়ায় তারা দেশ ছাড়তে বাধ্য হন। তবে নতুন ভিসার আওতায় আমিরাতে থেকে দেশের বাইরে অবস্থিত সংস্থার হয়ে কর্মীরা কাজ করতে পারবেন। বার্বাডোস, এস্তোনিয়া, বারমুডা ও জর্জিয়াসহ আরো বেশ কয়েকটি দেশ এ ধরনের রিমোট ওয়ার্কিং কর্মসূচি চালু করেছে।
মন্ত্রিসভার বৈঠকে আরো কিছু বিষয় অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে বিচারিক পদ্ধতি ও লেনদেনে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার সম্পর্কিত আইনি সংশোধন গ্রহণ, হাইড্রোজেন জ্বালানি চালিত যানবাহনের জন্য একটি জাতীয় ব্যবস্থা অনুমোদন এবং একটি জাতীয় পানি ও জ্বালানি চাহিদা ব্যবস্থাপনার কর্মসূচি। এছাড়া দেশটি ইউরোপিয়ান ব্যাংক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট ও নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে যোগদানের ঘোষণা দেয়।

Leave A Reply

Your email address will not be published.

Translate »