Ultimate magazine theme for WordPress.

প্যারাগুয়েতে করোনা ব্যর্থতায় তিন মন্ত্রী বরখাস্ত

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…. প্যারাগুয়েতে করোনা মহামারি মোকাবিলায় সরকারের ব্যর্থতার অভিযোগে সহিংস প্রতিবাদের জেরে তিন মন্ত্রীকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট। সম্প্রতি বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
প্যারাগুয়ের প্রেসিডেন্ট মারিও আবদো বেনিতেজ বলেছেন, শিক্ষামন্ত্রী, নারীবিষয়ক মন্ত্রী ও পূর্তমন্ত্রীকে বদল করা হয়েছে। আর স্বাস্থ্যমন্ত্রীও পদত্যাগ করেছেন।
প্যারাগুয়ের হাজারো মানুষ দেশটির রাজধানীসহ বিভিন্ন শহরের সড়কে নেমে বিক্ষোভ দেখান। এই বিক্ষোভকারীদের মধ্যে স্বাস্থ্যকর্মী ও করোনায় সংক্রমিত রোগীদের স্বজনেরাও ছিলেন।
বিক্ষোভকারীদের অভিযোগ, প্যারাগুয়ের বর্তমান সরকার লাখো মিলিয়ন ডলার চুরি করেছে। অথচ এই অর্থ জরুরি স্বাস্থ্য পরিস্থিতি মোকাবিলায় ব্যবহার করা যেতে পারত।
প্রতিবাদকালে কিছু বিক্ষোভকারী পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। জবাবে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট ছোড়ে। বিক্ষোভকারীরা দোকানপাট ভাঙচুর করেন। গাড়িতে আগুন ধরিয়ে দেন। শুক্রবারের এই সংঘর্ষে প্রায় ২০ জন আহত হন।

দেশটির স্বাস্থ্যকর্মীদের ভাষ্য, করোনার রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ হাসপাতালগুলোতে ফুরিয়ে গেছে।
প্যারাগুয়ের বিরোধী দলগুলো প্রেসিডেন্ট মারিও আবদো বেনিতেজের পদত্যাগ চাইছে। একই সঙ্গে তারা নতুন নির্বাচনের দাবি জানাচ্ছে।
প্রেসিডেন্ট মারিও আবদো বেনিতেজের ডানপন্থী সরকারের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ করছে দেশটির বিরোধীরা।
প্যারাগুয়েতে ১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। মারা গেছেন ৩ হাজার ২০০ জনের মতো ব্যক্তি।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে প্যারাগুয়েতে করোনার সংক্রমণ দ্রুত বাড়তে দেখা যাচ্ছে। এ অবস্থায় দেশটির স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে।পাশাপাশি দেশটিতে করোনার টিকাদান কার্যক্রম বেশ ধীর। সবশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে দশমিক ১ শতাংশের কম মানুষ করোনার টিকা পেয়েছেন।প্যারাগুয়ের আইনপ্রণেতা ও স্বাস্থ্যসেবা ইউনিয়নের কঠোর সমালোচনার মুখে গত শুক্রবারই দেশটির স্বাস্থ্যমন্ত্রী জুলিও মাজোলেনি পদত্যাগ করেন।
শনিবার প্যারাগুয়ে সরকারের যোগাযোগমন্ত্রী হুয়ান ম্যানুয়েল ব্রুনেত্তি জানান, শুক্রবারের পরিস্থিতি মূল্যায়নে প্রেসিডেন্ট তাঁর উপদেষ্টাদের সঙ্গে আলোচনা করেছেন।
দেশটির যোগাযোগমন্ত্রী বলেন, প্রেসিডেন্ট নাগরিকদের কথা শুনেছেন। তিনি তাঁর মন্ত্রিসভার সদস্যদের তলব করেছেন। তিনি মন্ত্রিসভার সব সদস্যকে পদত্যাগ করতে বলেছেন।

Leave A Reply

Your email address will not be published.

Translate »