Ultimate magazine theme for WordPress.

আস্ত ইলিশ দিয়েও সুস্বাদু রোস্ট রান্না করা যায় জানতেন কি?

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক… মুরগীর রোস্ট খেয়ছেন নিশ্চয়! কিন্তু কখনো ইলিশের রোস্ট খেয়েছেন কি? খেতে দারুণ মজার ইলিশের রোস্ট। ইলিশ প্রেমীরা নানা ভাবেই ইলিশ রান্না করে খেয়ে থাকেন। তাদের জন্যই ক্রাইম টিভি বাংলার আমাদের রান্না ঘরে আজকের এই ভিন্ন স্বাদের ইলিশের রেসিপি।

পুষ্টিতে পরিপূর্ণ ইলিশের এই রেসিপিটি আপনার জিভে জল এনে দেবে খুব সহজেই। আর এটি তৈরি করাও বেশ সহজ। চলুন তবে আর দেরি না করে জেনে নেয়া যাক ইলিশ রোস্ট তৈরির রেসিপিটি-

উপকরণ
প্রথম ধাপের জন্য- গোটা ইলিশ মাছ একটি, মরিচ গুঁড়া এক চা চামচ, ময়দা এক টেবিল চামচ, কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, তেল ভাজার জন্য, লবণ স্বাদ মতো।

দ্বিতীয় ধাপের জন্য- টমেটো কুচি আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, পেঁয়াজ বাটা সিকি কাপ, টমেটো সস সিকি কাপ, আদা বাটা এক চা চামচ, টকদই এক টেবিল চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, তেল আধা কাপ, সামান্য হলুদ গুঁড়া, কাঁচা মরিচ পাঁচটি, লবণ স্বাদ মতো।

প্রণালী
প্রথম ধাপ- প্রথমে পুরো ইলিশ মাছের মাঝ বরাবর কেঁচে নিন, যাতে এর ভেতরে মসলা ঢুকতে পারে। এরপর লবণ, মরিচ গুঁড়া ও লেবুর রস মাখিয়ে রাখুন এক ঘণ্টা। পাত্রে তেল গরম করুন। শুকনো ময়দার সঙ্গে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। আগে থেকে ম্যারিনেট করে রাখা মাছের দুই পাশেই ময়দার মিশ্রণ লাগিয়ে নিন। এবার মাছটিকে গরম তেলে ডিপ ফ্রাই করুন। ধূসর রং হয়ে এলে নামিয়ে রাখুন।

দ্বিতীয় ধাপ- পাত্রে তেল গরম করুন। হালকা করে পেঁয়াজ কুচি ভেজে নিন। এরপর সব মসলা দিয়ে সামান্য ভেজে নিন। টমেটো কুচি দিন। কিছুক্ষণ পর রান্না হয়ে এলে কাঁচা মরিচ ও টমেটো সস দিন। মাখা মাখা হয়ে এলে ভেজে রাখা ইলিশ মাছের ওপর ছড়িয়ে পরিবেশন করুন।

Leave A Reply

Your email address will not be published.

Translate »