Ultimate magazine theme for WordPress.

ব্রিটিশ নাগরিকদের দ্রুত মিয়ানমার ছাড়ার আদেশ ব্রিটেনের

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক… সেনা অভ্যুত্থানের পর থেকেই বিক্ষোভে উত্তাল মায়ানমার। সেনার গুলিতে প্রাণ হারিয়েছেন ৭০ জনেরও বেশি গণতন্ত্রকামী। মিয়ানমারের এই অস্থিতিশীল অবস্থায় নিজের নাগরিকদের যত দ্রুত সম্ভব ওই দেশ ছাড়ার পরামর্শ দিয়েছে ব্রিটেন।
সংবাদ মাধ্যম দি গার্ডিয়ানের বরাতে জানা যায়, শুক্রবার ১২ মার্চ ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, আমরা ব্রিটিশ নাগরিকদের দ্রুত মায়ানমার ছাড়ার পরামর্শ দিচ্ছি। অত্যন্ত জরুরি কাজ না থাকলে আপনারা ওই দেশ থেকে নিজ দেশে চলে আসুন।

বিশ্লেষকদের মতে, গণতান্ত্রিক সরকারকে সরিয়ে ক্ষমতা কুক্ষিগত করার পর থেকেই পশ্চিমের দেশগুলির সঙ্গে সম্পর্ক তলানিতে ঠেকেছে টাটমাদাও বা বার্মিজ সেনার। এছাড়া, গণবিক্ষোভ সামাল দিতে সম্প্রতি বিদ্রোহী সংগঠন ‘আরকান আর্মি’-কে জঙ্গিগোষ্ঠীর তালিকা থেকে সরিয়ে দিয়েছে সেনা। এর ফলে ওই সংগঠনটির সঙ্গে লড়াই করে আপাতত শক্তি খরচ করতে হবে না মায়ানমারেরে সেনাবাহিনীকে।

এই পরিস্থিতিতে ব্রিটিশ নাগরিকদের পণবন্দি করার আশঙ্কা বেড়েছে অনেকটাই। তাছাড়া, দেশজুড়ে বিক্ষোভ ও প্রশাসনের পালটা অভিযানে সে দেশে নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করাটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে লন্ডনের সামনে। তাই আপাতত নিজের নাগরিকদের মায়ানমার ছাড়ার পরামর্শ দিয়েছে ব্রিটিশ সরকার।

Leave A Reply

Your email address will not be published.

Translate »