Ultimate magazine theme for WordPress.

ছুটির দিনে লেবু পাতায় মাংসের সুস্বাদু কোরমা

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক…

মাংস বিভিন্নভাবে রান্না করা যায়। তার মধ্যে ভুনা ও ঝোলই বেশি খাওয়া হয়। ছুটির দিন মানেই তো ভালো-মন্দ খাওয়া! আজ তবে স্বাদ বদলাতে রান্না করুন লেবু পাতায় মাংসের কোরমা।

কোরমা মুঘলদের সঙ্গে ভারতবর্ষে প্রবেশ করে সুদূর মধ্য এশিয়া থেকে ইরান, তুরস্ক, আজারবাইজান, উজবেকিস্তানসহ মধ্য এশিয়ার অনেক জায়গায় বিশেষভাবে জনপ্রিয়। যদিও দেশভেদে রান্নায় আছে বৈচিত্র্য।

লেবু পাতার ঘ্রাণ মাংসের কোরমার স্বাদ অনেকটাই বাড়িয়ে দেয়। এর অনেক স্বাস্থ্য উপকারিতাও আছে। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক রেসিপি—

উপকরণ
১. গরুর মাংস ১ কেজি
২. তেল ১ কাপ
৩. পেঁয়াজ কুচি ২ কাপ
৪. মেথি ১ চা চামচ
৫. আদা বাটা ১ চা চামচ
৬. রসুন বাটা ১ চা চামচ
৭. এলাচ ৫টি
৮. দারুচিনি ৪টি (মাঝারি)
৯. লবণ পরিমাণমতো
১০. পানি ১ লিটার
১১. কাঁচা মরিচ ১০টি
১২. লেবু পাতা ৫টি

পদ্ধতি: গরম তেলে মেথি হালকা করে ভাজুন। এরপর একে একে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, এলাচ, দারুচিনি ও লবণ দিয়ে নাড়ুন।

একটু কষানো হয়ে গেলে গরুর মাংস ও পানি ঢেলে দিন। হালকা আঁচে ৪০ মিনিট রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিতে হবে, যাতে নিচে লেগে না যায়।

মাংস সেদ্ধ হয়ে গেলে নামানোর ৫ মিনিট আগে কাঁচা মরিচ, লেবু পাতা ছড়িয়ে দিন। তৈরি হয়ে গেল মজাদার লেবুপাতায় গরুর মাংসের কোরমা।

ভাত কিংবা রুটি-পরোটার সঙ্গে বেশ মানিয়ে যায় মজাদার এ কোরমা। চাইলে খাসির মাংস দিয়েও একই উপায়ে তৈরি করে নিতে পারেন মাংসের কোরমা।

Leave A Reply

Your email address will not be published.

Translate »