Ultimate magazine theme for WordPress.

ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়ামের নাম পরিবর্তন করে পেলের নাম হচ্ছে ।

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক… নতুন নাম পেতে যাচ্ছে ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়াম। দেশটির ফুটবল কিংবদন্তি পেলের নামানুসারে স্টেডিয়ামটির নাম হবে, এদসন আরান্তেস দো নাসিমেন্তো-হেই পেলে স্টেডিয়াম।
রিও দে জেনেইরো রাজ্যের আইনসভায় ভোটের পর মঙ্গলবার এসেছে নাম পরিবর্তনের এই সিদ্ধান্ত।
বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে তিনবার বিশ্বকাপ জেতা ৮০ বছর বয়সী পেলের পুরো নাম হলো, এদসন আরান্তেস দো নাসিমেন্তো। আর পর্তুগিজ শব্দ ‘হেই’ এর অর্থ হলো রাজা।
ব্রাজিলের হয়ে এই মাঠে তিনি খেলেছেন অনেক ম্যাচ। ক্যারিয়ারে নিজের হাজারতম গোলটিও তিনি করেছিলেন এই মাঠে, ১৯৬৯ সালে সান্তোসের হয়ে স্থানীয় ক্লাব ভাস্কো দা গামার বিপক্ষে।
১৯৫০ ও ২০১৪ বিশ্বকাপ ফাইনালের পাশাপাশি এই মাঠে হয়েছে ২০১৬ অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। অনেক আগে স্টেডিয়ামটির নামকরণ করা হয়েছিল মারিও ফিলহোর নামে, যিনি ছিলেন একজন সাংবাদিক। তিনি ১৯৪০ সালে স্টেডিয়ামটি নির্মাণের পক্ষে তদবির করেছিলেন।
স্টেডিয়ামের নাম পরিবর্তন করা হলেও এর ভেতরে মাঠের চারপাশে বিশাল স্পোর্টস কমপ্লেক্স বর্তমান নামই বহন করবে বলে জানিয়েছে আইনসভাটি।
অধিকাংশ ব্রাজিলিয়ান এটাকে ডাকেন শুধুই মারাকানা নামে।
তবে নাম পরিবর্তনের বিপক্ষেও যুক্তি দেখাচ্ছেন অনেক ফুটবল সমর্থক। এগুলো সামলেই এগিয়ে যেতে হবে রিও রাজ্য সরকারকে।
অনেকের মতে, মারিও ফিলহো আরও বেশি সম্মানের যোগ্য ছিলেন। আবার কারো মতে, নতুন শ্রদ্ধাঞ্জলি পাওয়া ব্যক্তিকে হতে হবে রিওর বাসিন্দা। কিন্তু পেলের জন্ম মিনাস জেরাইস রাজ্যে এবং জীবনের অধিকাংশ সময় তিনি কাটিয়েছেন সাও পাওলোয়।

Leave A Reply

Your email address will not be published.

Translate »