Ultimate magazine theme for WordPress.

সকালবেলা টানা ৭ দিন পান্তা ভাত খেলে যে’সব উপকার পাবেন জে’নে নিন!

0

ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক… 

সকল বাঙালি পান্তা ভাত খেতে ভালোবাসেন। প্রায় সকল বাঙালি পান্তা ভাত খেয়ে আরাম করে ঘুমিয়েছেন কোন না কোন সময়। পান্তাভাত অমৃত হয়ে ওঠে কাঁচা লঙ্কা, পেঁয়াজ, আর চানাচুর সহযোগে।
সংরক্ষণের একটি পদ্ধতি হলো পান্তাভাত। পান্তাভাত প্রস্তুত হয় রান্না করা ভাত একরাত জলে ঢুকিয়ে রাখলেই।
ভাত শর্করা জাতীয় খাবার। বিভিন্ন ব্যাক্টেরিয়া বা ইস্ট এই শর্করা ভেঙ্গে ইথানল ও ল্যাকটিক অ্যাসিড তৈরি করে ভাতে জল দিয়ে রাখলে।

সকালবেলা টানা ৭ দিন পান্তা ভাত খেলে যে’সব উপকার পাবেন জে’নে নিন!

পোষণকারী ও অন্যান্য ক্ষতিকারক ব্যাকটেরিয়াও ভাত নষ্ট করতে পারে না ল্যাকটিক অ্যাসিড তৈরি ফলে পান্তাভাতের অম্লত্ব বেড়ে যাওয়ার ফলে।
১০০ গ্রাম গরম ভাতে মাত্র ৩.৪ মিলিগ্রাম আয়রন থাকে, কিন্তু সমপরিমাণ পান্তাভাতে (১২ ঘন্টা জলে ভিজিয়ে রাখার পর) আয়রনের পরিমাণ থাকে ৭৩.৯১ মিলিগ্রাম।
এছাড়াও ১০০ গ্রাম গরম ভাতে ক্যালসিয়ামের পরিমাণ থাকে ২১ মিলিগ্রাম এবং সমপরিমাণ পান্তা ভাতে পটাশিয়ামের পরিমাণ থাকে ৮৩৯ মিলিগ্রাম এবং ক্যালসিয়াম এর পরিমাণ বেড়ে গিয়ে হয় ৮৫০ মিলিগ্রাম।
গরম ভাতে সোডিয়াম থাকে ৪৭৫ মিলিগ্ৰাম। আর সেই একই পরিমাণ অর্থাৎ ১০০ গ্রাম পান্তাভাতে সোডিয়ামের পরিমাণ থাকে ৩০৩ মিলিগ্রাম।
বি-৬ এবং বি-১২ ভিটামিনের খুবই ভালো উৎস পান্তা ভাত। শর্করাসমৃদ্ধ খাবার পান্তাভাত। পান্তাভাতের আরও কয়েকটি উপকারী দিক হলো পান্তাভাত জলীয় খাবার হওয়ায় তা শরীর সতেজ রাখতে সাহায্য করে, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং গরমকালে শরীর ঠান্ডা রাখে।
শরীর অনেকটা হালকা লাগে এবং কাজেও বেশ শক্তি পাওয়া যায় পান্তা ভাত খেলে। তার একমাত্র কারণ এটি একটি ফারমেন্টেড খাবার। পান্তাভাতের বৃদ্ধি পায় মানবদেহের জন্য প্রয়োজনীয় বহু ব্যাকটেরিয়া।

Leave A Reply

Your email address will not be published.

Translate »