Ultimate magazine theme for WordPress.

যুক্তরাষ্ট্রে জনসনের এক ডোজের টিকার অনুমোদন

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক♦ করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের জরুরি ব্যবহারের জন্য জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে অনুমোদন পাওয়া টিকাগুলো নির্দিষ্ট সময় অন্তর দুই ডোজ ব্যবহার করতে হতো, তবে জনসনের এই টিকা এক ডোজ করে নিলেই চলবে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, শনিবার যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন প্রাপ্তবয়স্কদের জন্য জেঅ্যান্ডজের এই টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

এর আগে শুক্রবার বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি প্যানেল এ টিকার অনুমোদন দেওয়ার জন্য সর্বসম্মত সুপারিশ করে।

রবিবার অথবা সোমবার থেকে জনসনের টিকা বিভিন্ন টিকাদান কেন্দ্রে পাঠানো শুরু হবে বলে ধারণা করা হচ্ছে। নতুন করে এ টিকা অনুমোদনের ফলে আগামী সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রের আরও লাখ লাখ নাগরিককে টিকা দেওয়া সম্ভব হবে আশা করছেন দেশটির বিশেষজ্ঞরা।

ফাইজার-বায়োএনটেক ও মর্ডানার টিকার পর এ নিয়ে যুক্তরাষ্ট্রের অনুমোদন দেয়া তৃতীয় টিকা এটি। টিকা অনুমোদনে উচ্ছ্বসিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘এটা যুক্তরাষ্ট্রের সবার জন্য আনন্দের খবর।’

তবে উচ্ছ্বাসের পাশাপাশি সবাইকে সতর্কও করে তিনি বলেছেন, ‘লড়াই শেষ হতে এখনও অনেকটা পথ বাকি। যদিও আমরা আজকের খবর উদযাপন করছি, আমি সব আমেরিকানের প্রতি আহ্বান জানাচ্ছি- আপনারা হাত ধোঁয়া চালিয়ে যান, সামাজিক দূরত্ব মেনে চলুন আর মাস্ক ব্যবহার করতে থাকুন।

এক বিবৃতিতে তিনি বলেছেন, অনেকবার যা বলেছি, নতুন ধরন ছড়িয়ে পড়ায় পরিস্থিতি এখনও আবার খারাপ হয়ে পড়তে পারে আর এই উন্নতি উল্টে যেতে পারে।

বিবিসি জানিয়েছে, জেঅ্যান্ডজের টিকাটি ফাইজার ও মর্ডানার টিকার তুলনায় দামে সাশ্রয়ী হবে এবং ফ্রিজারের বদলে সাধারণ ফ্রিজেই এটি সংরক্ষণ করা যাবে। ট্রায়ালে দেখা গেছে এ টিকাটি গুরুতর অসুস্থতা প্রতিরোধ করতে পারে। তারপরও সামগ্রিকভাবে টিকাটির কার্যকারিতা ৬৬ শতাংশ।

Leave A Reply

Your email address will not be published.

Translate »