Ultimate magazine theme for WordPress.

ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরে পাওয়ার উপায়

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক♦

প্রতিটি মেয়েরই স্বপ্ন থাকে উজ্জ্বল, দাগহীন, কোমল ও মসৃণ ত্বক। জীবনের একটা অংশজুড়ে শুধুই এই স্বপ্ন পূরণে পরিচর্যা করা হয় ত্বকের। তারপরও কোথাও না কোথাও একটু তো সমস্যা থাকেই। কেবল মেয়েরাই নয়, আজকাল ছেলেরাও ত্বকের সৌন্দর্য নিয়ে বেশ সচেতন। ছেলে-মেয়ে উভয়েই ধুলাবালি, অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাবার ও অন্যান্য বিষয়ে বেশ সচেতন। আবার কেমিক্যাল জাতীয় পণ্য ব্যবহারে ত্বকেরও ক্ষতি হচ্ছে। সকলেই বিশেষ করে ত্বকের মলিনতা নিয়ে বেশি ভুগে থাকেন। জীবনযাপন ঠিক করার পাশাপাশি একটু নিয়ম-নীতি মেনে চললেই ত্বকের উজ্জ্বলতা ফিরে পাওয়া সম্ভব। এবার তাহলে ত্বকের উজ্জ্বলতা ফিরে পাওয়ার বিষয়ে জেনে নেয়া যাক-

কর্মব্যস্ততায় সারাদিন বাসার বাইরে থাকতে হয়। তবে কাজ শেষে বাসায় ফিরে ঘুমানোর আগে অবশ্যই ভালোভাবে ত্বক পরিষ্কার করে নিবেন। যদি ত্বক ধোয়া না হয় তাহলে এসব ধীরে ধীরে ত্বকের ভেতরে প্রবেশ করবে। এজন্য ভালো ফেসওয়াস দিয়ে মুখ ধোয়া যেতে পারে। এরপর ক্রিম বা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। চাইলে ফেসওয়াসের পরিবর্তে ক্লিনজিং মিল্কও ব্যবহার করতে পারেন। আপনার ত্বকের জন্য সঠিক ক্লিনজিং বাছাই করতে যেন ভুল না হয়।

প্রতিদিনের খাদ্য তালিকায় শাক সবজি ও ফলমূল বেশি রাখার চেষ্টা করুন। নিয়মিত শাক সবজি ও ফলমূল খাওয়ার ফলে শরীরের প্রয়োজনীয় ভিটামিন, খনিজ, কার্বোহাইড্রেট খুব সহজেই পাওয়া যায়। সেই সঙ্গে তেল, মসলা ও ফাস্টফুড জাতীয় খাবার এড়িয়ে চলুন। এই রুলসে জীবন পরিচালনা করলে ত্বক এমনিই ভালো থাকবে। তবে পর্যাপ্ত পরিমাণ ঘুমেরও প্রয়োজন রয়েছে। বেশি রাত জাগা ত্বকের জন্য খারাপ প্রভাব ফেলে।

ত্বকের ধরণ অনুযায়ী নির্ধারণ করুন ময়েশ্চারাইজার। কোন ময়েশ্চারাইজার আপনার ত্বকে বেশ ভালো কার্যকর হচ্ছে তা অবশ্যই গুরুত্ব দেবেন। বাজারে আজকাল সচরাচর ময়েশ্চারাইজার পাওয়া যায়, তাই সাবধান। যাদের তৈলাক্ত ত্বক তারা সাধারণ ত্বকের জন্য বাদামের তেল ব্যবহার করতে পারেন। মিশ্র ত্বকের জন্য বাড়িতে বসে বিভিন্ন ফল দিয়ে ফেসপ্যাক বানিয়ে লাগাতে পারেন।

প্রতিদিন গোসল করতে হবে। প্রতিদিন গোসল করার ফলে ত্বক এমনিতেই পরিষ্কার থাকে। গোসলের সময় গ্লিসারিনযুক্ত সাবান ব্যবহার করুন। যদি গ্লিসারিনযুক্ত সাবান না থাকে তাহলে গোসলের পানিতে কয়েক ফোটা গ্লিসারিন মিশিয়ে গোসল করুন। এতে ত্বকে উজ্জ্বলভাব ফিরে আসবে।

সূত্র : সেটল টাইমস ও মেডিকেল নিউজ টুডে

 

Leave A Reply

Your email address will not be published.

Translate »