Ultimate magazine theme for WordPress.

পর্তুগালে বাংলাদেশিরা ব্যবসা গুটিয়ে নিচ্ছেন

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক♦ 

পর্তুগালের ট্যুরিস্ট শপ বা সুভেনির ব্যবসায় এক যুগেরও বেশি সময় ধরে উল্লেখযোগ্য অংশগ্রহণ দেখা গেছে প্রবাসী বাংলাদেশিদের। কিন্তু মহামারি করোনার কারণে লোকসানের বোঝা বইতে না পেরে ব্যবসা গুটিয়ে নিয়েছেন অনেক প্রতিষ্ঠিত ব্যবসায়ী।

বাংলাদেশিদের নব্বইয়ের দশক থেকে পর্তুগালে বসবাস শুরু হলেও, চলতি শতাব্দীর পর থেকেই বাড়তে থাকে সেই সংখ্যা। সুপারশপ বা রেস্তোরাঁ শিল্পের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে অংশ গ্রহণ বাড়ে বাংলাদেশিদের। মূলত এসব প্রতিষ্ঠানে কাজ করেই পর্তুগালে বৈধতা পান অনেক বাংলাদেশি।

ট্যুরিস্ট শপগুলোতের সরবারহ করা পণ্যের হোলসেল মার্কেট, গেল এক যুগেরও বেশি সময় ধরে ছিল বাংলাদেশিদের দখলে। লকডাউনে গ্রোসারি সুপারশপসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দোকান খোলা থাকলেও বন্ধ ছিল গিফটের মতো আইটেমগুলোর দোকান। আর এ কারণে ক্ষতির মুখে ব্যবসা ছেড়ে পর্তুগাল ছেড়েছেন অনেক বাংলাদেশি।

সজল রহমান নামে প্রবাসী বাংলাদেশি জানান, কোভিডের কারণে ব্যবসা ও বাণিজ্যের অবস্থা খুবই খারাপ যাচ্ছে। অনেকে দোকান ছেড়ে দিচ্ছেন। এদের মধ্যে পর্তুগালও ছেড়েছেন।

পর্তুগালের অনেক প্রতিষ্ঠিত ব্যবসায়ী ব্রেক্সিটের আগে ব্যবসা গুটিয়ে পাড়ি জমিয়েছেন যুক্তরাজ্যে। কারণ সন্তানদের উন্নত শিক্ষার জন্য যুক্তরাজ্যই বাংলাদেশির জন্য প্রথম পছন্দ।

Leave A Reply

Your email address will not be published.

Translate »