Ultimate magazine theme for WordPress.

হাইতিতে ‘অভ্যুত্থান চেষ্টা’ ব্যর্থ, ২৩ জনকে গ্রেপ্তার

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক♦ 

হাইতির রাষ্ট্রপতি জুভিনিল মইজিকের মেয়াদ শেষ হওয়ার পরে তাকে হত্যা ও সরকারকে ক্ষমতাচ্যুত করার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর অন্তত ২৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে দেশটির একজন শীর্ষ বিচারক ও একজন উর্ধ্বতন পুলিশ কর্মকর্তা রয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

রাষ্ট্রপতি জোভেনাল মোউস ২০২২ সালের ফেব্রুয়ারিতে তার কার্যালয়ে মেয়াদ শেষ হবে বলে জোর দিয়েছিলেন। তবে বিরোধীরা বলছেন এটি রবিবার শেষ হয়েছে। পদত্যাগ করতে অস্বীকার করায় বিক্ষোভকারীরা রাজধানী পোর্ট-অ-প্রিন্স এবং অন্যান্য শহরগুলির রাস্তায় নেমেছিল। এ সময় পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়।

একজন প্রতিবাদকারী ইটিয়েন জ্যান ড্যানিয়েল বলেন, আমরা মেনে নিতে পারি না যে জোভেনেল মোউস দেশের সংবিধান লঙ্ঘন করেছেন। আমদের দাবি তার সংবিধানকে সম্মান করা উচিত।”

অপর এক ব্যক্তি জিন রেনল্ড এই অভ্যুত্থান পরিচালনার জন্য অভিযুক্তদের “অপহরণ” করার জন্য কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ করেন। তিনি বলেন, আমি এই আটক ব্যক্তিদের দ্রুত মুক্তি দেওয়ার দাবি করছি।

দেশটির প্রেসিডেন্ট মইজি বলেন, আমি প্রাসাদের নিরাপত্তা প্রধানকে ধন্যবাদ জানাচ্ছি। আমার জীবনহানি করাই এসব লোকের লক্ষ্য ছিল। তাদের পরিকল্পনা নস্যাৎ করে দেওয়া হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী জোসেফ জুথি বলেন, ষড়যন্ত্রকারীরা প্রেসিডেন্ট মইজিকে গ্রেপ্তার ও অস্থায়ী প্রেসিডেন্ট নিয়োগের পরিকল্পনা করেছিল।

দেশটির জাতীয় পুলিশ বাহিনীর পরিচালক লিওন চার্লেস বলেছেন, পুলিশ কর্মকর্তারা ডকুমেন্ট, অর্থ ও অস্ত্র আটক করেছে। যেসব ডকুমেন্ট পাওয়া গেছে সেখানে শীর্ষ বিচারকের বক্তব্য পাওয়া গেছে। তাকে অন্তরবর্তী নেতা বানানোর পরিকল্পনা করা হয়েছিল।

উল্লেখ্য, প্রেসিডেন্টের মেয়াদ নিয়ে বিতর্কের প্রেক্ষাপটে এ অভ্যুত্থানের চেষ্টা করা হয়।

সূত্র: বিবিসি।

Leave A Reply

Your email address will not be published.

Translate »