Ultimate magazine theme for WordPress.

২০২১ সালের নিরাপদ ২০ এয়ারলাইনস

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক♦

করোনা ভাইরাস মহামারির প্রেক্ষাপটে ভ্রমণকারীরা বিমানের নিরাপত্তায় গুরুত্ব দিচ্ছে বেশি। এমন পরিস্থিতিতে বিমান চলাচলে নিরাপত্তার রেটিং সংস্থা এয়ারলাইন রেটিংস ডটকম বিশ্বের নিরাপদ এয়ারলাইনসের তালিকা প্রকাশ করেছে। এতে শীর্ষে আছে অস্ট্রেলিয়ার কোয়ান্টাস।

মহামারির পর তাদের পাইলটরা কাজে ফেরার আগে পুনরায় প্রশিক্ষণ নিয়েছেন। বিশেষ করে কোয়ান্টাস ৭৩৭ পাইলটদের ককপিটে পুনরায় বসার আগে ছয় দিনের কোর্স করা বাধ্যতামূলক। এছাড়া বাড়তি একদিন সুস্থতার দিকে মনোযোগ দিতে হয় তাদের।

বিশ্বের ৩৮৫টি এয়ারলাইনসের তথ্যাদি বিশ্লেষণ করে শীর্ষ ২০টি নিরাপদ এয়ারলাইনের তালিকা তৈরি করেছে এয়ারলাইন রেটিংস। প্রতিটি সংস্থার বহরে থাকা উড়োজাহাজগুলোর বয়স এবং দুর্ঘটনায় পড়া ও গুরুতর ঘটনার রেকর্ড ঘেঁটে তালিকাটি তৈরি হয়েছে।

২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বের নিরাপদ এয়ারলাইনের তালিকায় প্রথম স্থানে ছিল কোয়ান্টাস। ২০১৮ সালে পৃথকভাবে কাউকে শীর্ষে রাখেনি এয়ারলাইন রেটিংস। তবে ২০১৯ ও ২০২০ সালে আবারও জায়গাটি দখল করে কোয়ান্টাস।

২০২১ সালে তালিকার দুই নম্বরে আছে কাতার এয়ারওয়েজ। এরপর তিন থেকে পাঁচে জায়গা করে নিয়েছে যথাক্রমে এয়ার নিউজিল্যান্ড, সিঙ্গাপুর এয়ারলাইনস এবং এমিরেটস।

এয়ারলাইন রেটিংস পৃথকভাবে শীর্ষ ১০ নিরাপদ বাজেট এয়ারলাইনসের তালিকা করেছে। এতে শীর্ষে আছে আরব আমিরাতের এয়ার অ্যারাবিয়া। দুই থেকে ১০ নম্বরে স্থান পেয়েছে যথাক্রমে আমেরিকার অ্যালেজায়ান্ট এয়ার, ফ্রন্টিয়ার এয়ারলাইনস, জেটব্লু, ব্রিটেনের ইজি জেট, অস্ট্রেলিয়ার জেটস্টার গ্রুপ, আয়ারল্যান্ডের রায়ান এয়ার, ভিয়েতনামের ভিয়েতিয়েত, কানাডার ওয়েস্টিয়েট এবং হাঙ্গেরির উইজ এয়ার।

কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় যাত্রীদের জন্য ফেস শিল্ড, মাস্ক, স্বাস্থ্য বিমা ও হেলথ কিটসহ বিভিন্ন উদ্যোগ নিয়েছে বিশ্বের বিভিন্ন বিমান সংস্থা। এমন শীর্ষ ২০ এয়ারলাইনসের আরেকটি তালিকা প্রকাশ করেছে এয়ারলাইন রেটিংস। এগুলো হলো এয়ার ব্যালটিক, এয়ার নিউজিল্যান্ড, আলাস্কা এয়ারলাইনস, অল নিপ্পন এয়ারওয়েজ, এয়ারএশিয়া, ব্রিটিশ এয়ারওয়েজ, ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ, ডেল্টা এয়ার লাইনস, এমিরেটস, ইতিহাদ এয়ারওয়েজ, ইভিএ এয়ার, জাপান এয়ারলাইনস, জেটব্লু, কেএলএম, কোরিয়ান এয়ারলাইনস, লুফথানসা, সিঙ্গাপুর এয়ারলাইনস, সাউথওয়েস্ট, কাতার এয়ারওয়েজ, ওয়েস্টজেট।

২০২১ সালের নিরাপদ ২০ এয়ারলাইনস

১. কোয়ান্টাস

২. কাতার এয়ারওয়েজ

৩. এয়ার নিউজিল্যান্ড

৪. সিঙ্গাপুর এয়ারলাইনস

৫. এমিরেটস

৬. ইভিএ এয়ার

৭. ইতিহাদ এয়ারওয়েজ

৮. আলাস্কা এয়ারলাইনস

৯. ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ

১০. ব্রিটিশ এয়ারওয়েজ

১১. ভার্জিন অস্ট্রেলিয়া/ভার্জিন আটলান্টিক

১২. হাওয়াইয়ান এয়ারলাইনস

১৩. সাউথওয়েস্ট এয়ারলাইনস

১৪. ডেল্টা এয়ার লাইনস

১৫. আমেরিকান এয়ারলাইনস

১৬. এসএএস

১৭. ফিনএয়ার

১৮. লুফথানসা

১৯. কেএলএম

২০. ইউনাইটেড এয়ারলাইনস

 

 

Leave A Reply

Your email address will not be published.

Translate »