Ultimate magazine theme for WordPress.

ব্রাজিল ছেড়ে আমেরিকার পথে অভিবাসীরা – কর্মী সংকটে পড়তে পারে মুসলিম হালাল কোম্পানিগুলো।

0

©ক্রাইম টিভি বাংলা দক্ষিণ আমেরিকা ডেস্ক ♦

ব্রাজিলে অবস্থানরত বিদেশি মুসলিম নাগরিকরা এখন আমেরিকা মুখী।ফলে কর্মী সংকটে পড়বে ব্রাজিলের মুসলিম হালাল ফুড কোম্পানি গুলো। সাম্প্রতিক সময়ে আমেরিকার নতুন অভিবাসন নীতিকে ফলো করে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল থেকে হাজার হাজার বিদেশি শরণার্থী এখন আমেরিকা মুখী । আর ব্রাজিলে যেসকল হালাল মুরগি ও গরু কোম্পানিগুলো রয়েছে , বলা চলে সবগুলো হালাল কোম্পানিতে ব্রাজিলে অবস্থানরত বিদেশি অভিবাসী মুসলিম নাগরিকরাই কাজ করে থাকেন । কারণ হালাল কোম্পানিগুলো সাধারণত তদারকি করে আরব দেশগুলো । কোন খৃষ্টান বা ইহুদি যদি মুরগি বা গরু জবাই করে তাহলে সেইগুলোকে হালাল বলা যাবে না । সেই জন্য এই কোম্পানি গুলোতে সাধারণত বিদেশি মুসলিম নাগরিকদের চাকুরী দিয়ে থাকেন । ২০২১ সালের জানুয়ারি মাসে প্রচুর বিদেশি নাগরিক আমেরিকার পথে পা বাড়িয়েছেন । সূত্র মতে ফেব্রুয়ারি মাসে অবশিষ্ট বিদেশীরাও আমেরিকার পথে পা বাড়াতে পারেন । যদি তাই হয় সেই ক্ষেত্রে শ্রমিক সংকটে পড়বে হালাল কোম্পানিগুলো । বিশেষজ্ঞদের মতে সেই সুবাদে হয়তো জবাই সেকশন বা হালাল সেকশনগুলোতে শ্রমিকদের বেতন বাড়ার সম্ভাবনা রয়েছে । দক্ষিণ আমেরিকা থেকে প্রতিনিয়ত দালালদের মাধ্যমে আমেরিকার পথে পা বাড়ায় প্রতিদিন কোন না কোন বিদেশি ।

তারা এও জানে যাত্রাপথে তাদের মৃত্যু হতে পারে । তা জেনেও অজানা গন্তব্যে পা বাড়ায় বিভিন্ন দেশের বিদেশি অভিবাসী নাগরিকরা । সাম্প্রতিক সময়ে আমেরিকার যাত্রাপথে পানামা জঙ্গলে প্রাণ হারিয়েছেন অনেক অভিবাসী । করোনাকালীন সময়ে দীর্ঘদিন এই অবৈধ পথ বন্ধ ছিল।

কিন্তু বর্তমানে আমেরিকায় নতুন প্রেসিডেন্ট আসার পর থেকে ব্রাজিল সহ দক্ষিণ আমেরিকার সকল দেশ থেকে অভিবাসী নাগরিকরা এখন স্বপ্নের দেশ আমেরিকার পথে যাত্রা শুরু করেছে ।

তারা নিজেরাও জানেনা শেষ সময়ে তাদের পরিণতি কী হতে পারে।

 

Leave A Reply

Your email address will not be published.

Translate »