Ultimate magazine theme for WordPress.

আর্জেন্টিনার ভুট্টা রফতানি কমেছে ৩০ লাখ টন

২০১৯ সালে আর্জেন্টিনা থেকে মোট ৩ কোটি ৭০ লাখ টন ভুট্টা রফতানি হয়েছিল। সেই হিসাবে এক বছরের ব্যবধানে আর্জেন্টিনা থেকে কৃষিপণ্যটি রফতানি কমেছে ৩০ লাখ টন।

0

©ক্রাইম টিভি বাংলা অনলাইন ডেস্ক ♦

প্রতিকূল আবহাওয়ায় উৎপাদন ব্যাহত হওয়ায় আর্জেন্টিনা থেকে আন্তর্জাতিক বাজারে ভুট্টা রফতানিতে মন্দা ভাব দেখা গেছে। এ ধারাবাহিকতায় বিদায়ী বছরে দেশটি থেকে কৃষিপণ্যটি রফতানি আগের বছরের তুলনায় ৩০ লাখ টন কমে গেছে। মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) ফরেন এগ্রিকালচারাল সার্ভিসের সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর এগ্রিমানি ও বিজনেস রেকর্ডার।

ভুট্টা উৎপাদনকারী দেশগুলোর বৈশ্বিক শীর্ষ তালিকায় আর্জেন্টিনার অবস্থান পঞ্চম। তবে কৃষিপণ্যটির রফতানিকারকদের বৈশ্বিক তালিকায় দেশটি তৃতীয় শীর্ষ অবস্থানে রয়েছে। ইউএসডিএর প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে আর্জেন্টিনা থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৩ কোটি ৪০ লাখ টন ভুট্টা রফতানি হয়েছে, যা আগের বছরের তুলনায় ৮ দশমিক ১১ শতাংশ কম।

২০১৯ সালে আর্জেন্টিনা থেকে মোট ৩ কোটি ৭০ লাখ টন ভুট্টা রফতানি হয়েছিল। সেই হিসাবে এক বছরের ব্যবধানে আর্জেন্টিনা থেকে কৃষিপণ্যটি রফতানি কমেছে ৩০ লাখ টন। এর মধ্য দিয়ে আর্জেন্টিনার ভুট্টা রফতানিতে টানা দুই বছর ধরে মন্দা ভাব বজায় রয়েছে। ২০১৮ সালে আর্জেন্টিনার ইতিহাসে সবচেয়ে বেশি ৩ কোটি ৭২ লাখ ৪৪ হাজার টন ভুট্টা রফতানির রেকর্ড হয়েছিল।

খাতসংশ্লিষ্টরা বলছেন, খরা পরিস্থিতির কারণে বিদায়ী বছরে আর্জেন্টিনায় ভুট্টা উৎপাদন আগের বছরের তুলনায় প্রায় ৫ শতাংশ কমে পাঁচ কোটি টনের নিচে নেমে এসেছে। করোনা মহামারীর পাশাপাশি এর প্রভাব পড়েছে কৃষিপণ্যটি রফতানিতে।

Leave A Reply

Your email address will not be published.

Translate »